ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চতুর্থবারের মতো চ্যান্সেলর হলেন মের্কেল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চতুর্থবারের মতো চ্যান্সেলর হলেন মের্কেল

আন্তর্জাতিক ডেস্ক : চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হলেন অ্যাঙ্গেলা মের্কেল। রোববার রাতে নির্বাচনের ফলাফলে এমন তথ্য জানা গেছে বলে জানিয়েছে স্কাই নিউজ। স্থানীয় সময় রোববার সকাল ৮ টা থেকে জার্মানির জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়।

এতে দেখা গেছে, অভিবাসনবিরোধী দল অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) প্রথমবারের মতো জার্মান পার্লামেন্টে প্রবেশের সুযোগ পাচ্ছে। দলটি ১৩ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি (সিডিইউ) ৩২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। আর ২০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্যোশাল ডেমোক্রেটিক পার্টি। প্রাপ্ত এই ফলাফলে দেখা যাচ্ছে, মার্টিন শুলজের নেতৃত্বাধীন এসপিডি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কম ভোট পেয়েছে। 

প্রাপ্ত প্রাথমিক ফলাফল অনুযায়ী, নির্বাচনে মের্কেলের দল একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে। তাই সরকারের গঠনের জন্য তাদেরকে জোট গঠন করতে হবে। এই প্রক্রিয়াটি শেষ হতে কয়েক মাস লেগে যাতে পারে।

প্রসঙ্গত, ২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন মের্কেল। ২০১৫ সালে শরণার্থী ইস্যুতে তার জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়ে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়