ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়াতে বলেছিলেন ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১০-১১ ১০:১৩:১৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১২ ৯:১৫:৩৯ এএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাটকীয়ভাবেই তার দেশের পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়াতে বলেছিলেন। গত জুলাইয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠকে তিনি এ সংক্রান্ত আলোচনা করেছিলেন। বুধবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পারমাণবিক অস্ত্রের বিষয়ে ট্রাম্পের এই নির্দেশনার খবর এমন সময় প্রকাশ হলো যখণ যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণবিক ইস্যুতে উত্তেজনা চলছে। একইসময় ইরানের পারমাণবিক অস্ত্র চুক্তি বাতিল নিয়েও রীতিমতো উত্তেজনা চলছে।

এনবিসি জানিয়েছে, গত জুলাইয়ে ট্রাম্পকে দেখানো হয়েছিল ১৯৬০ এর দশকে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের সংখ্যা ছিল ৩২ হাজার। কিন্তু সেই সংখ্যা এখন কমে এসেছে। ওই সময় ট্রাম্প তার নিরাপত্তা উপদেষ্টাদের বলেছিলেন, তিনি সেই ৬০ এর দশকের মতো পারমাণবিক অস্ত্র সংখ্যা চান।

প্রসঙ্গত, ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস-এর দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে চার হাজার পারমাণবিক ওয়্যারহেড রয়েছে যেগুলো ক্ষেপণাস্ত্র সংযুক্ত করা যাবে।

গত ফেব্রুয়ারিতে বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, তিনি চান যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের সংখ্যা যেন শীর্ষে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/শাহেদ

Walton Laptop
 
     
Walton