ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কিরকুক দখল করেছে ইরাকি বাহিনী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ১৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিরকুক দখল করেছে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের কিরকুক শহর দখল করেছে বাগদাদের সেনাবাহিনী। কুর্দিস্তানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার অভিযানের প্রথম ধাপ হিসেবে সোমবার শহরটি দখল করে ইরাকি বাহিনী।

বাগদাদের কেন্দ্রীয় সরকার ও কিরকুক শহের থাকা অন্যান্য সূত্রের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, ইরাকি বাহিনী শহরের কেন্দ্রে থাকা গভর্নরের বাসভবন দখল করেছে।

নিরাপত্তা বাহিনী জানিয়েছে, সেনারা ভবনের ভেতরে প্রবেশ করেছে এবং পেশমারগা বাহিনীর কাছ থেকে কোনো বাঁধা পায়নি। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী বিভাগের কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত সেনারা ১২টি হামভি গাড়ি নিয়ে ভবনে প্রবেশ করে এবং সেখানে অবস্থান নেয়।

এ ব্যাপারে কুর্দি কর্তৃপক্ষের কোনো মন্তব্য জানা যায়নি।

গত ২৫ সেপ্টেম্বর স্বাধীনতার প্রশ্নে কুর্দিস্তানে গণভোট হয়। এতে ৯০ শতাংশ ভোটার স্বাধীনতার পক্ষে ভোট দেয়। তবে ইরাক হুঁশিয়ারি করে বলেছে, তারা কুর্দিস্তানের এই গণভোটের ফল মেনে নেবে না। কুর্দিস্তানে ইরাকি নিয়ন্ত্রণই বহাল থাকবে।

সোমবার সকালে ইরাকি বাহিনী জানিয়েছিল, তারা কিরকুকের বিমানবন্দর, একটি তেলখনি, কেওয়ান সামরিক ঘাঁটি এবং শহরের দক্ষিণ-পূর্বের জেলা তাজা খোরমাতু দখল করেছে। ইরাকি বাহিনী অগ্রসহ হওয়ার সঙ্গে সঙ্গে হাজার হাজার কুর্দি ও পেশমার্গা যোদ্ধা শহর ছেড়ে পালাতে শুরু করে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়