ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বিশ্ব সম্মেলনের ডাক জাতিসংঘের

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১০-১৭ ৪:২৫:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২৪ ৬:৫৩:৫৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : চরম মানবিক সংকট ও অস্তিত্বের হুমকিতে থাকা রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বিশ্ব সম্মেলনের ডাক দিয়েছে জাতিসংঘ।

আগামী ২৩ অক্টোবর অনুষ্ঠেয় এই সম্মেলনে সমর্থন দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তারা বলেছেন, এই সম্মেলন থেকে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দানকারী মহানুভব বাংলাদেশকে একটি শক্তিশালী বার্তা দেওয়া হবে- তাদের সবচেয়ে কঠিন প্রয়োজনের সময় বিশ্ব তাদের সঙ্গে আছে।’

জাতিসংঘের তথ্যমতে, মিয়ানমারের রাখাইন রাজ্যে সীমাহীন বৈষম্য ও বর্বর নির্যাতনের মুখে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে। এই অবস্থাকে ‘বিশ্বে সবচেয়ে দ্রুত বাড়া মানবিক সংকট’ বলে চিহ্নিত করা হয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়াবলির সমন্বয় সংস্থা (ওসিএইচএ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও শরণার্থীবিষয়ক হাই কমিশন (ইউএনএইচসিআর) সোমবার এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানে, ধেয়ে আসা রোহিঙ্গাদের ঢল বন্ধ করতে, আশ্রয়দানকারী সম্প্রদায়কে সমর্থন জানাতে, সেসব শর্ত নিশ্চিত করতে যাতে করে শরণার্থীদের গ্রহণ করা হয় এবং তারা যেন নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে স্বেচ্ছায় ফিরে যেতে পারে, সেটি নিশ্চিত করতে জোরালো পদপেক্ষ গ্রহণের জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি।’ বিবৃতিটি জাতিসংঘের নিজস্ব ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

এ ছাড়া জাতিসংঘের ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্ক লোকক, ওসিএইচএর প্রধান উইলিয়াম ল্যাসি সুইং যৌথ ‍বিবৃতিতে বলেছেন, ‘এ সংকটের উৎপত্তি এবং একইভাবে এর সমাধানও মিয়ানমারে।’

বিবৃতিতে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়েছে। রোহিঙ্গাদের জন্য জরুরি ভিত্তিতে জীবন রক্ষার অনেক ধরনের সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে। খাদ্য, পানীয় জল, আশ্রয়, চিকিৎসাসহ মৌলিক চাহিদা মেটাতে দ্রুত সহায়তা দরকার।

জাতিসংঘের তথ্যমতে, এরই মধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা। তবে এ হিসাব রোববার পর্যন্ত। সোমবারে কয়েক হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে এবং রোহিঙ্গাদের স্রোত আসছেই।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC