ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চীনের কমিউনিস্ট পার্টির মহাসম্মেলন শুরু

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৪, ১৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনের কমিউনিস্ট পার্টির মহাসম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক : কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বেইজিংয়ে শুরু হয়েছে চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় মহাসম্মেলন (কংগ্রেস)। দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক কর্মযজ্ঞ এটি।

দলের নেতা ও দেশের প্রেসিডেন্ট শি জিনপিং রুদ্ধদ্বার এই মহাসম্মেলনে অংশ নেওয়া দুই সহস্রাধিক প্রতিনিধির উদ্দেশে বক্তব্য রাখছেন। প্রতি পাঁচ বছর অন্তর মহাসম্মেলন হযে থাকে।

কংগ্রেস থেকে ঠিক করা হয়, পরবর্তী পাঁচ বছরের জন্য চীনের শাসনভার কার হাতে যাচ্ছে এবং ওই সময়ে দেশ কীভাবে চলবে। এখান থেকে চীনের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতি চূড়ান্ত করা হয়।

২০১২ সালের কংগ্রেসে শি জিনপিং দেশের প্রেসিডেন্ট মনোনিত হন। গত পাঁচ বছরে তিনি তার ক্ষমতা ও জনপ্রিয়তা আরো সুসংহত করেছেন। আগামী পাঁচ বছরের জন্য তিনি দলীয় প্রধান ও চীনের প্রেসিডেন্ট মনোনিত হতে যাচ্ছেন।

শি জিনপিংকে মাও সেতুংয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। বৈদেশিক নীতি ও চীনের প্রভাব বিস্তারে তার ভূমিকার প্রশংসা করা হচ্ছে। রোলমডেল হিসেবে দলীয় সংবিধানে তার নাম উঠতে যাচ্ছে, যা চীনা প্রেসিডেন্টদের জন্য বিরল সম্মানের বিষয়।

আশা করা হচ্ছে, আগামী সপ্তাহে কংগ্রেস শেষ হলে চীন পরিচালনার ‘প্রধান পাওয়া হাউস’ হিসেবে পরিচিত ‘স্থায়ী পলিটব্যুরো কমিটি’-এর সদস্যদের নাম ঘোষণা করা হবে।

গত পাঁচ বছরে সরকারের কী কী অর্জন, তার তালিকা ধরে সম্মেলনে ভাষণ দেওয়া শুরু করেন শি জিনপিং। চীনের সমাজতন্ত্র এক নতুন যুগের সূচনা করেছে। দলীয় সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘সব সময় জনগণের সঙ্গে আমাদের ভাগ্য ভাগাভাগি করে নিন এবং সব সময় জনগণের কল্যাণের কথা মনে রাখুন।’

এদিকে, চীনা কমিউনিস্ট পার্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠানকে কেন্দ্র করে বর্ণিল সাজে সেজেছে রাজধানী বেইজিং। দলীয় সমর্থক ও সাধারণ মানুষ উৎসবের আমেজে মেতে উঠেছে। নান্দনিকভাবে সাজানো হয়েছে সড়ক ও রাষ্ট্রীয় ভবন-স্থাপনা। সেসব জায়গায় লোকজন জড়ো হচ্ছে, সেলফি তুলছে। দলীয় ব্যানার, ফেস্টুনের সঙ্গে সেলফি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিচ্ছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়