ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাপানের ওকিনাওয়ায় মার্কিন সেনাদের মদ পান নিষিদ্ধ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ২০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানের ওকিনাওয়ায় মার্কিন সেনাদের মদ পান নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : জাপনানের ওকিনাওয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে অবস্থানরত সেনাদের মদ পানে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। ওকিনাওয়ায় এক মার্কিন সেনা মদ পান করে গাড়ি চালানোর সময় দুর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যুর পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

রোববার এক মার্কিন সেনার গাড়ির সঙ্গে সংঘর্ষে আরেকটি গাড়ির চালক নিহত হয়। প্রাথমিক তদন্তে দেখা গেছে, গাড়ি চালানোর আগে ওই সেনা মদ পান করেছিলেন।

জাপান পুলিশ জানিয়েছে, বৈধভাবে মদপানের যে মাত্রা ওই সেনার শরীরে তার তিনগুন বেশি উপস্থিতি পাওয়া গেছে। এ ঘটনার পর ওই সেনাকে গ্রেপ্তার করা হয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে, দুর্ঘটনায় মার্কিন সেনার সংশ্লিষ্টতার বিষটি স্বীকার করা হয়েছে। দায়িত্বপূর্ণভাবে মদ্যপান, ঝুঁকি ব্যবস্থাপনা ও গ্রহণযোগ্য আচরণের বিষয়ে জাপানে অবস্থানরত সব মার্কিন সেনাকে প্রশিক্ষণের বিষয়েও বিবৃতিতে বলা হয়েছে।

ওকিনাওয়া ঘাঁটিতে প্রায় ২৬ হাজার মার্কিন সেনা রয়েছে। এর আগে এক জাপানি তরুণিকে ধর্ষণের পর হত্যার অভিযোগ ওঠে এক মার্কিন সেনার বিরুদ্ধে। এ ঘটনার পর ওকিনাওয়া থেকে মার্কিন সেনাঘাঁটি সরিয়ে নেওয়ার দাবিতে আন্দোলন করেছিলেন স্থানীয়রা।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়