ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘হাফিজ সাইদ খুনি’

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২৫ ৩:১০:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৫ ৪:২৫:৪০ পিএম
যুক্তরাষ্ট্র হাফিজ সাইদের মাথার দাম ১ কোটি ডলার ঘোষণা করে

আন্তর্জাতিক ডেস্ক : মুম্বাই হামলার হোতা ও পাকিস্তানে নিষিদ্ধ রাজনৈতিক দল জামায়াত-উদ-দাওয়ার (জেইউডি) প্রধান হাফিজ সাইদকে পাকিস্তান মুক্তি দেওয়ার প্রতিক্রিয়ায় সিআইএয়ের প্রাক্তন প্রধান বলেছেন, ‘হাফিজ সাইদ খুনি।’

তিনি বলেছেন, হাফিজ সাইদ পাকিস্তানের মূলধারার রাজনীতিতে সন্ত্রাসবাদ প্রতিষ্ঠা করতে চান।

সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য যুক্তরাষ্ট্র জেইউডির প্রধান ও লস্কার-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হাফিজ সাইদের মাথার দাম ঘোষণা করে ১ কোটি ডলার। কেউ তার মাথা কেটে এনে দিতে পারলে তাকে ওই পরিমাণ পুরষ্কার দেওয়ার ঘোষণা দেয় মার্কিন প্রশাসন। কিন্তু শুক্রবার এই ভয়াবহ সন্ত্রাসীকে মুক্তি দিয়েছে পাকিস্তান।

এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রাক্তন ভারপ্রাপ্ত পরিচালক মাইকেল মোরেল এক টুইটে বলেছেন, হাফিজ সাইদ একজন সন্ত্রাসী। ‘হামলা চালাতে কাশ্মীরভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বা (লেইটি) ও আল-কায়েদার সঙ্গে কাজ করেছেন তিনি।’ যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ ঘোষিত এই সন্ত্রাসী সম্পর্কে মাইকেল মোরেল আরো বলেন, ‘তিনি খুনি। এখন পাকিস্তানের মূলধারার রাজনীতিতে সন্ত্রাসবাদ প্রতিষ্ঠিত করতে চান তিনি।’

ষাটোর্ধ্ব হাফিজ সাইদকে ২৯৭ দিন লাহোরে গৃহবন্দি করে রাখে পাকিস্তানের প্রশাসন। যুক্তরাষ্ট্র, ভারত ও জাতিসংঘের গভীর উদ্বেগ সত্ত্বেও শুক্রবার তাকে মুক্তি দিয়েছে পাকিস্তান সরকার। মুম্বাইয়ে ২৬/১১ হামলার নবম বর্ষপূর্তির আগের দিন তাকে মুক্তি দেওয়া হলো। ওই হামলায় ছয় মার্কিনিসহ ১৬৬ জন নিহত হন।

হাফিজ সাইদকে আবার গ্রেপ্তার করতে এবং তাকে  বিচারের আওতায় আনতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া সাইদকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রাখারও আহ্বান জানিয়েছে মার্কিন প্রশাসন।

হাফিজ সাইদের মুক্তি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বসহকারে খবর প্রকাশিত হয়েছে। তার মুক্তির কারণে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের আবারো অবনতি হবে বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton