ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২১ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

চীনের ‘আকাশসীমা লঙ্ঘনকারী’ ভারতীয় ড্রোন বিধ্বস্ত

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৭ ৫:২৮:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০৭ ১০:৩২:৫৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম দাবি করেছে, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী ভারতের একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে।

চীনের ওয়েস্টার্ন থিয়েটার কমব্যাট ব্যুরোর উপপরিচালক ঝাং শুইলি বলেছেন, ‘সম্প্রতি এ দুর্ঘটনা ঘটেছে। তবে ঘটনার নির্দিষ্ট অবস্থান সম্পর্কে জানাননি তিনি। শুইলির বক্তব্য উদ্ধৃত করে সিনহুয়া জানিয়েছে, তিনি বলেছেন, ‘চীনের সার্বভৌম ভূসীমা লঙ্ঘন করেছে ভারত।’

তবে ভারতের সেনাবাহিনী দাবি করেছে, একটি প্রশিক্ষণ মিশনে মোতায়েন করা হয়েছিল ড্রোনটি এবং পরে তাতে কারিগরি ত্রুটি দেখা দেয়। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল আমান আনন্দ বলেছেন, নিয়ন্ত্রণ হারানোর পর ড্রোনটি চীনের আকাশসীমায় ঢুকে পড়ে। এরপর শিগগিরই চীনা সেনাবাহিনীকে সকর্ত করে দেন তারা।

জুন মাসে সীমান্তবিরোধে জড়িয়ে পড়ে দুই দেশ। চীন, ভারত ও ভুটান সীমান্তের দোকলাম এলাকায় চীন সড়ক নির্মাণ শুরু করলে তার বিরোধিতা করে ভারত। সীমান্তে উভয় দেশের সেনারা অবস্থান নেয় এবং একটি যুদ্ধাবস্থার সৃষ্টি হয়। পরে আগস্ট মাসে উভয় দেশ সেনা প্রত্যাহারের মাধ্যমে সংকট সমাধান করে নেয়। দোকলামের মালিকানা দাবি করে ভুটান ও চীন। কিন্তু ভুটানের দাবিকে সমর্থন করে ভারত। এ ছাড়া প্রতিবেশী ভুটানে আধিপত্য বিস্তার নিয়ে ভারত ও চীনের মধ্যে অদেখা প্রতিযোগিতা আছে।

ঝাং শুইলির বক্তব্য রাষ্ট্রীয় গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে, যেখানে তিনি বলেছেন, চীনের সীমান্তরক্ষী বাহিনী ড্রোনটির পরীক্ষা-নিরীক্ষা করেছে। তিনি আরো বলেছেন, এ বিষয়ে আমরা গভীর অসন্তোষ ও বিরাগ প্রকাশ করছি।

১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধ হয়। অমীমাংসিত সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে দীর্ঘদিনের দ্বন্দ্ব আছে। প্রায়ই এই দ্বন্দ্ব মাথা চাড়া দিয়ে ওঠে এবং যুদ্ধাবস্থার সৃষ্টি হয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop
 
   
Walton AC