ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জেরুজালেম ইস্যুতে শুক্রবার সদস্যদের সমালোচনায় রীতিমতো কোণঠাসা হতে হয়েছে যুক্তরাষ্ট্রকে। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত খোদ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি বলেছে, যুক্তরাষ্ট্রের এই স্বীকৃতি অসহযোগিতামুলক।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তিনি মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

শুক্রবার নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্যই জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে। নিরাপত্তা পরিষদের এই বৈঠকের ফলাফল কী জানতে চাইলে নাম প্রকাশে এক কূটনীতিক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘কিছুই না’। তবে আরেক কূটনীতিক বলেছেন, ‘যুক্তরাষ্ট্র যে কতোটা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এই অধিবেশনে সেটাই দেখা গেছে।’

জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাথিউ রেক্রফট জানিয়েছেন, জেরুজালেম ও দূতাবাস ইস্যুতে ট্রাম্পের ঘোষণায় ব্রিটেন সহমত নয়। তিনি বলেছেন, ‘ ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় এই সিদ্ধান্তগুলো সহায়ক নয়।’ তিনি বিষয়টির মীমাংসায় দুই দেশের আলোচনার প্রতি জোর দেন।

ফ্রান্সের দূত ফ্রাঁসোয়া দিলাত্রি বলেছেন, যুক্তরাষ্ট্রের এমন অবস্থান পুরো মধ্যপ্রাচ্যের জন্য আরো ভয়ানক পরিণতি নিয়ে আসছে। জেরুজালেমের মর্যাদা অবশ্যই আলোচনার মাধ্যমে নির্ধারন করতে হবে।

সুইডেনের রাষ্ট্রদূত অলফ এসকুগ বলেছেন, ‘আমরা পরিষ্কারভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমের স্বীকৃতির বিরুদ্ধে।’

ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর ইসরায়েলের আন্তর্জাতিক আইন লঙ্ঘনে মদদ দেওয়ার জন্যে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেন।

তিনি বলেন, ‘এখানে খারাপ কাজের সহযোগিতাকে স্বীকার করতে হবে। অঞ্চলটিতে ইসরায়েলের দমন পীড়ন আর বিচারহীনতার সংস্কৃতিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত আরো উস্কে দিয়েছে। এই স্বীকৃতির মাধ্যমে যুক্তরাষ্ট্র তার শান্তির মধ্যস্থতাকারীর অবস্থান হারিয়েছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়