ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জেরুজালেম : মালয়েশিয়ার সেনাবাহিনী ভূমিকা রাখতে প্রস্তুত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেরুজালেম : মালয়েশিয়ার সেনাবাহিনী ভূমিকা রাখতে প্রস্তুত

ইন্দোনেশিয়ার জাকার্তায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভের খণ্ডচিত্র

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া পুরো মুসলিম বিশ্বের গালে চপেটাঘাতের শামিল উল্লেখ করে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এক্ষেত্রে যদি প্রয়োজন পড়ে তাহলে তার দেশের সেনাবাহিনী ভূমিকা রাখতে প্রস্তুত আছে।

তিনি বলেছেন, ‘সম্ভাব্য যেকোনো কিছুর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। এটিএম (মালয়েশিয়ান আর্মড ফোর্সেস) তৈরি আছে, শীর্ষ নেতৃত্ব থেকে নির্দেশনার অপেক্ষায় আছে।’

প্রতিরক্ষামন্ত্রী হিশামউদ্দিন হুসেইনের উদ্ধৃতি দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামার এক খবরে এ তথ্য জানানো হয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ‘আমরা দোয়া করি, এই বিরোধ যেন সংঘর্ষে রূপ না নেয়।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দিয়ে নাটকীয়ভাবে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীত পরিবর্তন করার জেরে আরব ও মুসলিম বিশ্ব ক্ষোভে ফুঁসে উঠেছে। ফিলিস্তিনি ভূখণ্ড, তুরস্ক, মিশর, জর্ডান, তিউনিশিয়া, আলজেরিয়া, ইরাকসহ বিভিন্ন দেশে এর বিরুদ্ধে বিশাল বিক্ষোভ হয়েছে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের এক খবরে বলা হয়েছে, রোববার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে ফিলিস্তিনিদের সমর্থনে ১০ লক্ষাধিক ইন্দোনেশীয় জড়ো হয়ে ট্রাম্পের পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল, ‘যুক্তরাষ্ট্রের দূতাবাস, আল-কুদস থেকে বিতাড়িত হও’, ‘জেরুজালেম ও ফিলিস্তিনিদের মুক্ত কর’ এবং ‘আমরা ফিলিস্তিনিদের সঙ্গে আছি’। জেরুজালেমের আরবি নাম আল-কুদস।

জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন
বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর জাকার্তায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে এটি ছিল দ্বিতীয় বিক্ষোভ, যা আয়োজন করে ইসলামিস্ট প্রোসপারার্স পার্টি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ট্রাম্পের পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন। বলেছেন, তার এই ঘোষণা জাতিসংঘ প্রস্তাবের সুস্পষ্ট লঙ্ঘন।

এককভাবে ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি মুসলিম বসবাস করে। এই দেশ ফিলিস্তিনিদের সমর্থন করে থাকে এবং ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে তাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

১৯৬৭ সালে জেরুজালেম দখল করে ইসরায়েল। কিন্তু এতদিন বিশ্বের কোনো দেশ জেরুজালেমকে ইসরায়েলের সার্বভৌম এলাকা বা তাদের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি। তবে ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বের কোনো সুরাহা না করেই হঠাৎ সেই স্বীকৃতি দিলেন ট্রাম্প এবং ইসরায়েলের বর্তমান রাজধানী তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন তিনি।

ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাতের প্রধান কারণ জেরুজালেম। ফিলিস্তিনিরা চায়, তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হবে পূর্ব জেরুজালেম। কিন্তু ইহুদিরা চায়, যুদ্ধের মাধ্যমে দখল করা জেরুজালেম অখণ্ডিত থাকবে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়