ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাহরাইনের প্রতিনিধিদল কেন ইসরায়েলে?

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাহরাইনের প্রতিনিধিদল কেন ইসরায়েলে?

ইসরায়েল সফররত ‘এ-ই বাহরাইন’ নামের প্রতিনিধিদলের কয়েকজন সদস্য

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেম ইস্যুতে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যখন মুসলিম বিশ্বে চরম অসন্তোষ বিরাজ করছে, তখন আরব দেশ বাহরাইনের একটি প্রতিনিধিদল ইসরায়েল সফর করছে। কিন্তু কেন?

রোববার টাইমস অব ইসরায়েল-এর এক খবরে বলা হয়েছে, বাহরাইনের প্রতিনিধিদলের এই সফর থেকে প্রমাণিত হয়, দুই দেশের মধ্যে উষ্ণ সম্পর্ক বিদ্যমান। এতে আরো বলা হয়েছে, শান্তির বার্তা নিয়ে তারা ইসরায়েল সফরে এসেছে।

ইসরায়েলের সঙ্গে বাহরাইনের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু ইসরায়েলি গণমাধ্যম দাবি করছে, দুই দেশের মধ্যে সুসম্পর্ক রয়েছে।

প্রতিনিধিদল সম্পর্কে ইসরায়েলি পত্রিকা টাইমস অব ইসরায়েল-এ বলা হয়েছে, দলটির নাম ‘এ-ই বাহরাইন’। দলের সংখ্যা ২৪ জন। তারা চার দিন ইসরায়েলে থাকবেন। ধর্মীয় সহিষ্ণুতা ও সহাবস্থানের বার্তা নিয়ে এসেছেন তারা।

এর আগে বাহরাইনি কর্মকর্তারা বলেছিলেন, বাহরাইন ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক শক্তিশালী হলে তাদের উভয়ের প্রতিদ্বন্দ্বী ইরানকে মোকাবিলায় সুবিধা পাওয়া যাবে।

২০১১ সালে জুলিয়ান অ্যাসাঞ্জের সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস যেসব নথি ফাঁস করেছিল, তার মধ্যে কিছু নথিতে এই দুই দেশের গোপন সম্পর্কের তথ্য জানা গিয়েছিল। এসব গোপন নথিতে দেখা যায়, ‘গোয়েন্দা ও নিরাপত্তা’ পর্যায়ে ইসরায়েলের সঙ্গে বাহরাইন যোগাযোগ করে থাকে। উপসাগরীয় এই দেশে অন্যান্য অঞ্চলেও তাদের যোগাযোগ বাড়াতে আগ্রহী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বৃহস্পতিবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলে এর বিরুদ্ধে প্রতিবাদ ও অসন্তোষ প্রকাশ করে বিশ্বের প্রধান প্রধান দেশ এবং আঞ্চলিক-আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন। বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ট্রাম্পের ঘোষণার বিরোধিতা করে বলে, ট্রাম্পের এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়া হুমকিতে ফেলেছে এবং দীর্ঘমেয়াদি সমাধানের সব উদ্যোগ ও সমঝোতার প্রক্রিয়া বাধাগ্রস্ত করেছে।

জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভ ইসরায়েলি বাহিনীর বাধার মুখে এরই মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নিয়েছে। ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বিক্ষোভ দমনে গুলি, কাঁদানে গ্যাস, রায়ট ডিসপারজাল গিয়ার ব্যবহার করছে সেনারা। ইতিমধ্যে বেশ কয়েকজন ফিলিস্তিনি হতাহত হয়েছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়