ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডেমোক্র্যাট প্রার্থীর জয়, ধাক্কা খেলেন ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৯, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেমোক্র্যাট প্রার্থীর জয়, ধাক্কা খেলেন ট্রাম্প

আলাবামা সিনেট নির্বাচনে বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী ডগ জোনস

আন্তর্জাতিক ডেস্ক : তুমুল প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের আলাবামা রাজ্যে সিনেট নির্বাচনে বিতর্কিত রিপাবলিকান প্রার্থী রয় মোরকে হারিয়ে ডেমোক্র্যাট পার্টির ডগ জোনসের বিজয়কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য বিশাল ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

যৌন হয়রানির অভিযোগ ওঠার পরও রয় মোরকে সমর্থন জানিয়ে তার পক্ষে জোরালো প্রচার চালিয়েও শেষ রক্ষা করতে পারলেন না ট্রাম্প। দীর্ঘ ২৫ বছর পর এই প্রথম আলাবামায় সিনেট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির কোনো প্রার্থী বিজয়ী হলেন। ট্রাম্পের বিতর্কিত কর্মকাণ্ডের প্রভাবেই এমন হয়েছে বলে বিশ্লেষকরা দাবি করছেন।

মঙ্গলবার ভোট গ্রহণের পর ভোট গণনার কাজ শুরু হয়। ধীরে ধীরে ঘোষিত বেসরকারি ফলাফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের নজির পাওয়া যাচ্ছিল। বিবিসি জানিয়েছে, ভোট গণনা শেষ হয়েছে। এতে সামান্য ব্যবধানে ডগ জোনস বিজয়ী হয়েছেন। তবে এখনো পরাজয় স্বীকার করেননি রয় মোর।

ডগ জোনসের সিনেটর হওয়ার মধ্য দিয়ে মার্কিন সিনেটে ব্যবধান কমালো ডেমোক্র্যাটরা। এখন সিনেটে ডেমোক্র্যাট সিনেটর ৪৯ জন এবং রিপাবলিকান সিনেটর ৫১ জন হচ্ছেন। এর ফলে ট্রাম্পের যেকোনো বিল পাস করাতে আরো ঘাম ঝরাতে হবে।

বিবিসির খবরে বলা হয়েছে, মোট গৃহীত ভোটের মধ্যে ডগ জোনস ৪৯ দশমিক ৯ শতাংশ ও রয় মোর ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন। শূন্য দশমিক ৫ শতাংশের মধ্যে ব্যবধান থাকলেও ভোট পুনর্গণনার আহ্বান জানানোর সুযোগ পেতেন রয় মোর। কিন্তু সে সুযোগও নেই।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়