ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বছরের সেরা শব্দ ‘নারীবাদ’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বছরের সেরা শব্দ ‘নারীবাদ’

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় অভিধান ‘নারীবাদ’কে  এবারের বর্ষসেরা শব্দ হিসেবে বাছাই করেছে। মেরিয়াম-ওয়েবস্টার নামের ওই অভিধান কর্তৃপক্ষের দাবি ২০১৭ সালে অনলাইনে সবচেয়ে বেশি যে শব্দটির অনুসন্ধান করা হচ্ছে সেটি হচ্ছে ‘নারীবাদ’।

মার্কিন অভিধান প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৬ সালের তুলনায় চলতি বছর অনলাইনে ‘নারীবাদ’ শব্দটি সার্চের হার ৭০ শতাংশ বেড়েছে। সার্চের পরিমাণ সবচেয়ে বেশি ছিল জানুয়ারির শেষ সপ্তাহে। ওই সময় ওয়াশিংটনসহ বিশ্বব্যাপী নারী র‌্যালিকে কেন্দ্র করে শব্দটির সার্চের পরিমাণ বেড়েছিল।

এর পরের মাসেই অর্থাৎ ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র কেলইয়ান কনওয়ে রক্ষণশীলদের একটি সম্মেলনে বলেছিলেন, তিনি নিজেকে নারীবাদী মনে করেন না। কারণ তার কাছে মনে হয় এটি অনেক বেশি পুরুষ বিদ্বেষী এবং গর্ভপাতের অনেক বেশি সমর্থক।তার এই মন্তব্যের পর এবং পরবর্তীতে হলিউডে চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর নারীবাদ শব্দটির অর্থ আবারও অনলাইনে সার্চের পরিমাণ বেড়ে যায়।

মেরিয়াম-ওয়েবস্টার অনুযায়ী নারীবাদ শব্দটির ব্যাখ্যা করেছে-‘লিঙ্গভিত্তক রাজনৈতিক, অর্থনৈতিক ও সামজিক সমতা’ এবং নারীর অধিকার ও স্বার্থে সংগঠিত কার্যক্রম।’

অভিধানটিতে বলা হয়েছে, ১৮৪১ সালে প্রথমবারের মতো নারীবাদ শব্দটি অভিধানে অর্ন্তভূক্ত করা হয়। ওই সময় এর অর্থ করা হয়েছিল নারীর গুন বা স্বভাব।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়