ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৪, ২১ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘তারুণ্যকম্প’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-১৫ ৫:২২:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৪ ৮:২৯:৩৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : অক্সফোর্ড ডিকশনারি চলতি বছর ‘তারুণ্যকম্প’ (Youthquake) কে বছরের সেরা শব্দ হিসেবে ঘোষণা করেছে। এই একটি শব্দের মাধ্যমে লাখ লাখ ভোটারের মধ্যে রাজনৈতিক সচেতনতা ছড়িয়ে দেওয়ার প্রতিচ্ছবি পাওয়া গেছে বলে একে বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচন করা হয়েছে বলে জানিয়েছে অক্সফোর্ড কর্তৃপক্ষ।

১৯৬০ সালের দিকে মার্কিন লাইফস্টাইল সাময়িকী ‘ভোগ’ এর সম্পাদক ডায়ানা ভ্রিল্যান্ড ফ্যাশন, সঙ্গীত ও আচরণে হঠাৎ পরিবর্তন বোঝাতে ‘তারুণ্যকম্প’ শব্দটি ব্যবহার করতেন।

অক্সফোর্ড ডিকশনারি তারুণ্যকম্প শব্দটির অর্থ করতে যেয়ে বলেছে, ‘১৯৬০ সালের দিকে ছাত্রদের মধ্যে ধারবাহিকভাবে রাজনৈতিক মৌলিক পরিবর্তন ও সাংস্কৃতিক উত্থান’।

বৃহস্পতিবার রাতে অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ বলেছে, তরুণরা রাজনীতিকে পরিবর্তনের দিকে নিয়ে যাওয়ায় সম্প্রতি এই শব্দটির পুনরুত্থান ঘটেছে।

অক্সফোর্ড ডিকশনারির ক্যাসপার গ্রাথওহল বলেছেন, এটা সুনিশ্চিত পছন্দ ছিল না। তবে তরুণকম্প শব্দটির ব্যবহার ২০১৭ সালে প্রতিদিন কথাবার্তায় পাঁচগুন বেশি হয়েছে।

তিনি জানিয়েছেন, গত জুনে ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিরোধী দল লেবার পার্টি আশাতিরিক্ত ভালো ফল করার পরিপ্রেক্ষিতে ‘তারুণ্যকম্প’ শব্দটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel