ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জেরুজালেমের ব্যাপারে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আসছে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেরুজালেমের ব্যাপারে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আসছে

আন্তর্জাতি ডেস্ক : জেরুজালেমের মর্যাদা নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হলে তার আইনি কোনো প্রভাব থাকবে না এবং তা বাতিলযোগ্য উল্লেখ করে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। মিশরের তৈরি করা এক পাতা খসড়া প্রস্তাবটি দেখার পর বার্তা সংস্থা রয়টার্স রোববার এ তথ্য জানিয়েছে।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক সমালোচনা উপেক্ষা করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। যুক্তরাষ্ট্রের পশ্চিমা মিত্ররা ট্রাম্পের এই একক ঘোষণায় অসন্তোষ প্রকাশ করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের কাছে বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিশরের তৈরি করা খসড়া প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে ব্যাপক সমর্থন পেতে পারে। তবে যুক্তরাষ্ট্র এতে ভেটো দেবে।

কূটনীতিকরা জানিয়েছেন, আগামী সপ্তাহে এ প্রস্তাবের ওপর ভোটগ্রহণ হতে পারে। একটি প্রস্তাব পাস হওয়ার জন্য এর পক্ষে কমপক্ষে নয়টি ভোট লাগে এবং যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীনের ভেটো প্রদান থেকে বিরত থাকতে হয়।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের মিশন অবশ্য এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হয়নি। তবে এর আগে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিক্কি হ্যালি ট্রাম্পের স্বীকৃতি ঘোষণার প্রশংসা করে বলেছিলেন, ট্রাম্পের সিদ্ধান্ত সঠিক ও সময়োচিত।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যানন বলেছেন, ‘জেরুজালেম যে ইসরায়েলের রাজধানী তার পরিষ্কার বাস্তবতা কোনো ভোট অথবা বিতর্ক পরিবর্তণ করতে পারবে না।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়