ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৪ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

গুছিয়ে ওঠার সেরা সময় ত্রিদেশীয় সিরিজ

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০২ ৫:১০:১১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০২ ৭:০৫:০০ পিএম
মাশরাফি বিন মুর্তজা

ক্রীড়া প্রতিবেদক : মিরপুরের একাডেমি মাঠে আজ সকাল থেকে ‍দুপুর পর্যন্ত অনুশীলনে ঘাম ঝরিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। মাশরাফি বিন মুর্তজা দলের সঙ্গে যোগ দেওয়ায় আজ ৩১ সদস্যের পরিপূর্ণ প্রাথমিক দল নিয়ে অনুশীলন করেছে বাংলাদেশ।

দলের স্কিল অনুশীলন এখনো শুরু হয়নি। তবে বোলাররা নেটে বোলিং করছেন নিয়মিত। অন্য পেসারদের সঙ্গে নিয়ে আজ বোলিং করেছেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে আজ মাশরাফি মুখোমুখি হন গণমাধ্যমের। তারই চুম্বক অংশ দেওয়া হলো রাইজিংবিডির পাঠকদের জন্য।

প্রশ্ন: ত্রিদেশীয় সিরিজে কেমন দল আশা করছেন?
মাশরাফি বিন মুর্তজা: নির্বাচকরা বসে আলোচনা করে দল দেন। আমিও পরামর্শ দিব। একদম যে পরামর্শ দিব না, তা নয়। এখন যেহেতু কোচ নেই, সুজন ভাই (খালেদ মাহমুদ) এবং অন্যরা আছে; তারা নির্বাচকদের সঙ্গে বসে আলোচনা করে দল দিবেন। এখন ৩২-৩৩ জন অনুশীলন করছে। এ নিয়ে আলোচনা হয়েছে বোর্ড সভাপতির সাথে। (নাজমুল হাসান পাপন)।

প্রশ্ন: বোর্ড সভাপতি কাল বলেছেন ত্রিদেশীয় সিরিজে কোচ থাকবেন না সিনিয়র ক্রিকেটারদের দায়িত্বটা কি বেশি হয়ে গেল?
মাশরাফি বিন মুর্তজা: আমার মনে হয় না, আলাদা কিছু করতে হবে। উনি (নাজমুল হাসান) যেটা বুঝিয়েছেন, সেটা হলো সিনিয়র খেলোয়াড়দের দায়িত্বের বিষয়টা। যেটা সব সময়ই থাকে। আলাদা কিছু করতে গেলে আরো সমস্যার উদ্ভব হতে পারে। আমার কাছে মনে হয় যেভাবে চলছিল, সেটাই ঠিক আছে। হয়তো দক্ষিণ আফ্রিকা সফর ভালো যায়নি। বাজে সময় থাকতেই পারে। এখন আমাদের জন্য গুরুত্বপূর্ণ সেটা মাথায় না রেখে খেলা। এটাই আমাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

প্রশ্ন: ত্রিদেশীয় সিরিজে আপনার প্রত্যাশা কিংবা পরিকল্পনা?
মাশরাফি বিন মুর্তজা: অবশ্যই জেতার পরিকল্পনা থাকবে। ত্রিদেশীয় সিরিজটা গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর সবাই আপসেট। আমরা যদি এটা জিততে পারি, তাহলে পরিস্থিতির মোড় ঘুরে যেতে পারে।

প্রশ্ন: ঠিক এরকম একটা পরিস্থিতিতে দল গুছিয়ে নেওয়া কতটা চ্যালেঞ্জিং?
মাশরাফি বিন মুর্তজা: আমার মনে হয় না কঠিন কিছু হবে। বিশেষ করে ওয়ানডেতে। কারণ একটা সিরিজ দিয়ে সব কিছু বিবেচনা করা যায় না। নিউজিল্যান্ডেও ৩-০ তে হেরে এসেছিলাম। কিন্তু এ রকম চাপে পড়িনি। কিন্তু দক্ষিণ আফ্রিকায় প্রতিটি ফরম্যাটে বাজে খেলেছি। আমাদের এখন কাজ হবে ঠিক কাজটা করা। দেশের মাটিতে সিরিজ জয় বিদেশে কোনো সাহায্য করবে না। কারণ দেশে এবং দেশের বাইরে আকাশপাতাল ব্যবধান থাকে। ঘরের মাঠে আমরা সিরিজটা জিততে চাই। কিন্তু এটাকে বিদেশের মাটিতে সিরিজের  সাথে মেলানোর সুযোগ নাই।

প্রশ্ন: পেসারদের নিয়ে পরিকল্পনা...
মাশরাফি বিন মুর্তজা: গত তিন সাড়ে তিন বছরে যা জিতেছি, জেতা ম্যাচগুলোর দিকে তাকালে দেখবেন যে পেসাররা ভালো করে। আবার হেরে যাওয়া ম্যাচগুলো দেখলে দেখবেন যে, ওইখানেও ঠিক অতটাই খারাপ ছিল। আমাদের ধারাবাহিকতাটা যথাযথভাবে নেই।

প্রশ্ন: ধারাবাহিকতা কীভাবে আনা সম্ভব?
মাশরাফি বিন মুর্তজা: টানা ৯-১০টা ম্যাচ ভালো করলে, এ রকম ধারাবাহিকতা থাকলে হয়তো আমাদের সুযোগ বেশি থাকবে। যে ম্যাচগুলো জিতেছি, সেখানে কেমন পরিবেশ ছিল; মাঠে যদি সেটা তৈরি করতে পারি আসলে আমার মনে হয় পেসাররা আবার ভালো করবে।



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/পরাগ

Walton Laptop
 
   
Walton AC