ঢাকা, বুধবার, ১১ মাঘ ১৪২৪, ২৪ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

সুস্বাদু কিন্তু ঘাতক

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০২ ৫:১৯:১০ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ৬:২৩:২৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : নতুন বৎসর উদযাপনে ঐতিহ্যবাহী পিঠা খেতে যেয়ে জাপানে দুজনের মৃত্যু হয়েছে। আরো কয়েকজনের অবস্থা গুরুতর বলে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

সাদা, গোল আর নরম পিঠাটি দেখতে একেবারেই নির্দোষ। কিন্তু এই পিঠাটি খেতে যেয়েই প্রতি বছর জাপানে কয়েকজনের মৃত্যুর ঘটনা ঘটে। ঐতিহ্যবাহী এই জাপানি পিঠাটির নাম মচি। চাল সিদ্ধ করে তার গুড়ো করে এবং তা মথে এই পিঠা তৈরি করতে হয়। চালের গুড়ির আঠালো এই পিঠাটি চূড়ান্ত পর্যায়ে সিদ্ধ অথবা বেক করা হয়।

এই পিঠাটি মুখে নিয়ে দীর্ঘ সময় চর্বণ করতে হয়। বিপত্তি বাধে ঠিক এ সময়টাতেই। কেউ ভালোভাবে পিঠা চিবুতে না পারলে এটি খাওয়া মুশকিল, বিশেষ করে শিশু ও বৃদ্ধদের জন্য। এক পর্যায়ে এটি গলায় আটকে যায় এবং শ্বাসরুদ্ধ হয়ে যায়।

জাপানি গণমাধ্যমে দেওয়া তথ্য অনুযায়ী, গলায় আটকে যাওয়ার কারণে যাদেরকে হাসপাতালে নিয়ে যেতে হয় তাদের অধিকাংশের বয়স ৬৫ কিংবা তারচেয়ে বেশি।

প্রতিবছরই নববর্ষের সময় সরকারের পক্ষ থেকে সতর্কবার্তা প্রচারিত হয়। এতে বলা হয়, যাদের চিবুতে সমস্যা হয়, তারা যেন এটি ছোট ছোট টুকরো করে খায়। তবে এরপরেও মচি খেতে যেয়ে দুর্ঘটনা প্রতিবছরেই ঘটছে। ২০১৪ ও ২০১৫ সালে এই পিঠা খেতে যেয়ে মারা গেছে ৯জন। পরের বছর অর্থাৎ ২০১৬ সালে একজন ও ২০১৭ সালে দুজনের মৃত্যু হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton