ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

আপেক্ষিকতার চমৎকার ব্যাখ্যায় ২ কোটি টাকা জিতল শিক্ষার্থী

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-০২ ৫:২১:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৩ ৪:১৫:৫৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যারা পদার্থবিজ্ঞানের তেমন কিছুই জানেন না তারাও হালকা গোঁফ, উঁচু কপাল, এলোমেলো চুলের একজন বিজ্ঞানীকে খুব ভালোমতো চেনেন যিনি ১৯০৫ সালে ‘থিওরি অব রিলেটিভিটি’ বা ‘আপেক্ষিকতা তত্ত্ব’ প্রবর্তন করেন। আপেক্ষিকতা তত্ত্ব ১০০ বছর আগে পদার্থবিজ্ঞানের জগতে যে আলোড়ন সৃষ্টি করেছিল তার রেশ এখনো রয়ে গেছে। 

নোবেল পুরস্কারজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব বর্নণা করার জন্য একটা জটিল সমীকরণের প্রয়োজন পড়ে। কিন্তু সম্প্রতি ফিলিপাইনের ১৮ বছর বয়সি হাইস্কুল শিক্ষার্থী হিলারি ডায়ান আন্দালেস ‘আপেক্ষিক তত্ত্ব’ চমকপ্রদ উপায়ে বর্ণনা করে সকলের দৃষ্টি কেড়েছেন। জটিল এই তত্ত্ব হিলারি সহজে প্রদর্শন করেছেন একটি পিক-আপ ট্রাক, কিছু মোবাইল ফোন এবং উসাইন বোল্টকে উদাহরণ টেনে।

সম্প্রতি অনু্ষ্ঠিত ব্রেকথ্রো জুনিয়ার চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন হিলারি। এটি একটি বার্ষিক প্রতিযোগিতা, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের টিনেজারদের বিজ্ঞান অথবা গণিতের বড় ধারণা সর্বোচ্চ ৩ মিনিটের ভিডিওর মাধ্যমে উপস্থাপন করতে হয়।

৩ মিনিটের ভিডিওতে চমকপ্রদ উপায়ে ‘আপেক্ষিক তত্ত্ব’ প্রদর্শন করে প্রতিযোগিতার গ্রান্ড পুরস্কার আড়াই লাখ মার্কিন ডলারের স্কলারশিপ জিতে নেন হিলারি, বাংলাদেশি মুদ্রার হিসেবে যা ২ কোটি টাকার বেশি।

তার পুরস্কারজয়ী ভিডিওটির শিরোনাম হচ্ছে, ‘রিলেটিভিটি অ্যান্ড দ্য ইক্যুইভ্যালেন্স অব রেফারেন্স ফ্রেমস।’



তথ্যসূত্র : সায়েন্স অ্যালার্ট



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton