ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১১ ৬:৩০:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১২ ৪:০০:১২ পিএম

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। ওই সময়ের মধ্যে ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ ব্রান্ডিং বাস্তবায়ন হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে   সংসদ সদস্য এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকার আগামী ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা গ্রহণ করেছে। 

তিনি আরো বলেন, বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনায় তরল জ্বালানিভিত্তিক বর্তমান বিদ্যুৎ উৎপাদন ২৯ শতাংশ থেকে ২০৪১ সালে এক শতাংশে নামিয়ে আনার কর্মসূচি নেওয়া হয়েছে। প্রত্যন্ত এলাকায় বিদ্যুতায়নের জন্য সৌরশক্তিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে গ্যাস, এলএনজি, নবায়নযোগ্য জ্বালানি এবং নিউক্লিয়ার এনার্জিভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সঠিক সিদ্ধান্ত, যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে দূর্নীতি ও অনিয়ন নিয়ন্ত্রণের মাধ্যমে সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা সম্ভব হয়েছে। ডিপিডিসি একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে। এরই ধারাবাহিকতায় অন্যান্য বিদ্যুৎ বিতরণ সংস্থা ও কোম্পানিতে বিদ্যুৎ চুরি বন্ধের লক্ষ্যে সব এনালগ মিটার অপসারণ করে ডিজিটাল প্রি-পেইড মিটার স্থাপনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

Walton