ঢাকা, শুক্রবার, ১১ ফাল্গুন ১৪২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

হাসমত আলী : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১২ ৮:৫৩:৩০ এএম     ||     আপডেট: ২০১৮-০১-১২ ১১:৪৭:১০ এএম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : লাখো লাখো ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণে এবং পুলিশ-র‌্যাবের কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

শুক্রবার বাদ ফজর জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার মূল কাজ শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় মুসল্লিদের জন্য মূল বয়ান তরজমা করা হচ্ছে।

কনকনে শীত ও কুয়াশা উপেক্ষা করে শুক্রবারও মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন। সময় বাড়ার সাথে সাথে মুসল্লিদের ঢল বাড়ছে। বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লিদের পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের ১৪ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। প্রথম পর্বে পুরো ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। আর বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণায় নিবাস তৈরি করা হয়েছে।

এদিকে ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুমার নামাজে অংশ নিতে অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে আসছেন।

 



তাবলিগ জামাতের উদ্যোগে প্রতি বছর টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দানে এ ইজতেমা অনুষ্ঠিত হয়। এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমরা (মুরব্বি) দ্বীনের বয়ান করেন। বিশ্বের প্রায় সব মুসলিম দেশের তাবলিগ জামাতের অনুসারী ও ধর্মপ্রাণ মুসলমানরা এ ইজতেমায় অংশ নেন। তারা বয়ান শুনেন এবং ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বিশ্ব ইজতেমা থেকেই দাওয়াতি কাজে বের হন।

এক মুসল্লির মৃত্যু
বিশ্ব ইজতেমায় যোগ দেওয়া এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম আজিজুল হক (৬০)। তার বাড়ি মাগুরার শালিখা উপজেলার হবিষপুর গ্রামে। বৃহস্পতিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে টঙ্গী হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানে তার মৃত্যু হয়। শুক্রবার ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, এবারো বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারি। পরে চার দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। একইভাবে ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা।



রাইজিংবিডি/গাজীপুর/১২ জানুয়ারি ২০১৮/হাসমত আলী/সাইফুল

Walton
 
   
Marcel