ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিনে সাকিব নিয়মিত হতে পারবেন তো?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১৪ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিনে সাকিব নিয়মিত হতে পারবেন তো?

ইয়াসিন হাসান: ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতি শুরুর আগে সাকিব আল হাসানকে টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে তিনে ব্যাটিং করার প্রস্তাব দেয়া হয়। সাদরেই সেই প্রস্তাব গ্রহণ করেন সাকিব। এরপর শুরু হয় প্রস্তুতি।

তিনে এর আগে দুবার ব্যাটিং করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। প্রথমবার রানের খাতা খুলতে না পারলেও দ্বিতীয় সুযোগে করেছিলেন ২৯ রান। ম্যাচ পরিস্থিতি কিংবা পরীক্ষার জন্য তিনে ব্যাটিং করলেও এবার পুরোপুরি স্থায়ী হতে সাকিবকে তিনে পাঠাচ্ছে টিম ম্যানেজম্যান্ট। দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে বড় ইনিংস খেলার পর্যাপ্ত সুযোগ দেওয়ার চিন্তায় এমন সিদ্ধান্ত টিম ম্যানেজম্যান্টের।

তিন নম্বরে সচরাচর ব্যাটিং অর্ডারের সেরা ব্যাটসম্যান খেলে থাকেন। বাংলাদেশের এ জায়গাটা কখনোই স্থায়ী হয়নি। সর্বোচ্চ ৫৪ ইনিংস তিনে ব্যাটিং করেছেন আফতাব আহমেদ। ২৬ গড়ে রান করেছেন ১৩০৩। আফতাব তিনে ছিলেন কার্যকরী। তাই বারবার তার উপরই আস্থা রাখা হয়েছিল। মোহাম্মদ আশরাফুলের জাতীয় দলে ব্যাটিং পজিশন স্থায়ী ছিল না। ৫১ ইনিংস খেলেছেন তিন নম্বরে। রান করেছেন ৯৮৪।

জুনায়েদ সিদ্দীক ২৮ ইনিংসে ৭৭৮, হাবিবুল বাশার ৪২ ইনিংসে ৬৮৬ ও মুমিনুল হক ১৫ ইনিসে ৪২১ রান করেছেন। হাথুরুসিংহের আমলে তিনে ব্যাটিং করেছিলেন সাব্বির। ১৪ ইনিংসে ডানহাতি এ ব্যাটসম্যানের রান ৩৭৪। এবার সাকিবকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা।



টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছেন,‘তিন নম্বরে কে ব্যাটিং করবে এটা আমাদের একটা কনসার্ন ছিল। এ পজিশনে কেউ ফিট হচ্ছিল না। আমরা চাই ওখানে কেউ একজন নিয়মিত খেলুক।’

‘আমরা অনেক চিন্তা করে দেখেছি যে অভিজ্ঞ কাউকেই এখানে খেলা উচিত। আমরা সাকিবকে পছন্দ করেছি এখানে ব্যাট করার জন্য। আমি মনে করি সাকিব খুব আক্রমণাত্মক, সেই সাথে এমন পজিশনে চাই যে যার কিনা কন্ডিশনে নিজেকে পরিবর্তনের করার সামর্থ্য আছে। আমরা ঠিক করেছি যে সাকিবকে পর্যাপ্ত সময় দিব তিন নম্বরে।’

ওয়ানডেতে ৫০৮০ রান করা সাকিব পাঁচে ব্যাটিং করে ১২২ ইনিংসে রান করেছেন ৩৭৫৭। চারে ৩০ ইনিংসে করেছেন ৯৫৯ রান। তবে পাঁচের থেকে চারে ব্যাটিং গড় সবথেকে বেশি। দলের অন্যতম সেরা ব্যাটসম্যান সাকিব। এখন সেরা পজিশনে এসে নিজেকে আরও উচুঁতে নিতে পারেন কিনা সেটাই দেখার।

এদিকে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ইমরুল কায়েসকে পাচ্ছে না বাংলাদেশ। নেটে ব্যাটিংয়ের সময় বাঁহাতের বৃদ্ধা আঙুলে চোট পেয়েছিলেন বাঁহাতি এ ব্যাটসম্যান।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়