ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

শাহজালালে বিদেশি মুদ্রাসহ দুই যাত্রী গ্রেপ্তার

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২০ ১২:২৩:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২০ ১২:২৩:০১ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৭ লাখ ৮৭ হাজার টাকার বিদেশি মুদ্রাসহ দুই যাত্রীকে গ্রেপ্তার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

উদ্ধার করা মুদ্রার মধ্যে সৌদি রিয়াল ও মালয়েশীয় রিঙ্গিত রয়েছে। গ্রেপ্তারকৃতরা হলেন- আরিফুল ইসলাম ও মো. শামীম ঢালী।

শুক্রবার গভীর রাতে মালয়েশিয়া যাওয়ার সময় দুই যাত্রীর শরীরে বিশেষভাবে লুকায়িত অবস্থায় ওই বৈদেশিক মুদ্রা উদ্ধার করা হয়।

শনিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ সব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে প্রথম থেকেই উক্ত যাত্রীদের নজরদারিতে রাখে শুল্ক গোয়েন্দা। তাদের কথাবার্তায় অসঙ্গতি থাকায় শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে তল্লাশি করা হয়। এ সময় আরিফুল ইসলামের কাছ থেকে ৬০ হাজার মূল্যমানের সৌদি রিয়াল ও ৪২১ মালয়েশীয় রিঙ্গিত এবং শামীমের কাছ থেকে  ৬৮ হাজার ৫০০ মূল্যমানের সৌদি রিয়াল ও ১৩৫ মূল্যমানের মালয়েশিয়ান রিঙ্গিত উদ্ধার করা হয়। বাংলাদেশি টাকায় এসব মুদ্রার পরিমাণ ২৭ লাখ ৮৭ হাজার ৬৩৯ টাকা। এসব মুদ্রা তাদের শরীরের ভেতর (কোমরে) বিশেষভাবে লুকায়িত ছিল। যদিও প্রাথমিকভাবে তারা মুদ্রা বহনের বিষয়টি অস্বীকার করেন।

শুল্ক গোয়েন্দা আরো জানায়, যাত্রীরা ঢাকা-কুয়ালালামপুর রুটে OD165 ফ্লাইটে যাচ্ছিলেন।

যাত্রীরা এ বছর জানুয়ারিতে একবার ঢাকা-মালয়েশিয়া যাতায়াত করেছেন। তবে ২০১৭ সালে আরিফুল ইসলাম সাতবার এবং শামীম ১০ বার বিদেশ গিয়েছেন। জিজ্ঞাসাবাদে তারা নিজেদের লাগেজ ব্যবসায়ী হিসেবে পরিচয় দেন। তারা একে অপরের সহযোগী বলেও স্বীকার করেন।

ঘোষণা ছাড়া ও লুকানোর কারণে তারা বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ করেছেন। ধারণা করা হচ্ছে আটক যাত্রী দুইজন চোরাচালানী পণ্য কিনতে এই মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। যাত্রী দুইজনকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে অন্যান্য আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/এম এ রহমান/এসএন

Walton AC
     
Walton AC
Marcel Fridge