ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ফিলিস্তিনকে ‘দ্রুত স্বীকৃতি’ দিতে ইইউর প্রতি আব্বাসের আহ্বান

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৯, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিলিস্তিনকে ‘দ্রুত স্বীকৃতি’ দিতে ইইউর প্রতি আব্বাসের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব জেরুজালেমকে রাজধানী রেখে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ‘দ্রুত স্বীকৃতি’ দিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সোমবার ব্রাসেলসে ইইউর সদর দপ্তরে এই আহ্বান জানান তিনি। একই দিন ইসরায়েল সফররত যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ইসরায়েলি পার্লামেন্টে এক ভাষণে বলেন, ২০১৯ সাল শেষ হওয়ার আগেই যুক্তরাষ্ট্র তাদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করবে।

গত ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে তাদের দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেওয়া এর বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে মাইক পেন্সের সফর বয়কট করেছে ফিলিস্তিনি নেতারা।

সোমবার ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে ২৮ সদস্যের এই সর্ববৃহৎ আঞ্চলিক জোটকে ফিলিস্তিনের ‘প্রকৃত অংশীদার ও বন্ধু’ বলে অভিহিত করেন আব্বাস। এ ছাড়া মধ্যপ্রাচ্যে রাজনৈতিক প্রচেষ্টা বাড়াতেও তাদের প্রতি অনুরোধ করেন তিনি।

আব্বাস বলেন, ইইউ যদি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়, তাহলে তাতে ইসরায়েলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা ব্যাহত হবে না। তিনি বিশ্বাস করেন, উপরন্ত ফিলিস্তিনের জনগণ শান্তি প্রতিষ্ঠার বিষয়ে আরো আশাবাদী হবে এবং শান্তি প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে।

বৈঠকের পর আব্বাস বলেন, ‘জেরুজালেম ইস্যুতে ইইউ আমাদের সঙ্গে একমত হয়েছে... তারা বিষয়টি বুঝতে পেরেছে কিন্তু ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে তারা এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি, কারণ এ জন্য আরো একটি বৈঠকের প্রয়োজন রয়েছে।’

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়