ঢাকা, বুধবার, ৭ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

ফিলিস্তিনিদের ঘাড়েই দায় চাপালেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-২৩ ৭:১৩:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৩ ৭:১৩:৩৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনা শুরুর দায়ভার ফিলিস্তিনের ওপর ফেললেন ইসরায়েল সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মঙ্গলবার তিনদিনের মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে পেন্স বলেছেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দীর্ঘপ্রতীক্ষিত শান্তি আলোচনা শুরু নির্ভর করছে ফিলিস্তিনিদের ফিরে আসার ওপর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর জানিয়েছিলেন, তার উপদেষ্টারা ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা শুরু নিয়ে কাজ করছে। তবে গত ৬ ডিসেম্বর আন্তর্জাতিক সমালোচনার তোয়াক্কা না করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপরই ফিলিস্তিনের পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কোনো শান্তি আলোচনায় বসবে না ফিলিস্তিনিরা।

জেরুজালেমে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে পেন্স বলেন, ‘শান্তির জন্য একটি ফ্রেমওয়ার্ক তৈরিতে এই অঞ্চলে আমাদের অংশীদারদের সঙ্গে হোয়াইট হাউজ কাজ করছে। এটা এখন নির্ভর করছে কখন ফিলিস্তিনিরা আলোচনার টেবিলে ফিরে আসবে তার ওপর।

জেরুজালেম ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতি সমর্থন ব্যক্ত করে পেন্স বলেন, তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়াসহ যুক্তরাষ্ট্রের যে পরিকল্পনা তা শান্তি প্রক্রিয়ার সম্ভাবনাকে আরো ত্বরান্বিত করবে বলে তিনি ও প্রেসিডেন্ট বিশ্বাস করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton