ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

রাশিয়ার বিরোধী নেতার কার্যালয়ে পুলিশি অভিযান

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২৮ ৭:১৭:২০ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৮ ৯:১৭:২৯ পিএম
রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভানলি

আন্তর্জাতিক ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও পশ্চিমাপন্থি রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভানলির কার্যালয়ে অভিযান চালিয়েছে মস্কো পুলিশ।

১৮ মার্চ অনুষ্ঠেয় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন বয়কটের ঘোষণা দিয়ে রোববার এর সমর্থনে বিক্ষোভ ও সমাবেশ ডাক দেন নাভানলি। বিক্ষোভের আগের দিন রাতে তার কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। নাভানলির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশ কর্মকর্তারা একটি স্টুডিওতে প্রবেশ করছেন এবং স্টাফদের প্রশ্ন করছেন।

পুতিনের কঠোর সমালোচক নাভানলি এক মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তিনি আগামী নির্বাচনে পুতিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না। নাভানলির অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় তাকে ফাঁসানো হয়েছে।

অনলাইনে ছড়িয়ে পড়া কিছু ফুটেজে দেখা যাচ্ছে, মস্কোয় নাভানলির দুর্নীতিবিরোধী কার্যালয়ে প্রবেশ করছে পুলিশ সদস্যরা। নাভানলির এক মুখপাত্র জানিয়েছেন, পুলিশ জোর করে কার্যালয়ের ভেতর প্রবেশ করে। মুখপাত্রের দাবি, পুলিশ বলেছে, বোমা হামলার হুমকি তদন্তের জন্য কার্যালয়ে ঢুকেছে তারা।

রোববার দেশজুড়ে রাজপথে বিক্ষোভ ও সমাবেশের ডাক দিলেও তার অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। ১০০টি শহরে এই বিক্ষোভ হওয়ার কথা। বিক্ষোভ শুরুর আগে নাভানলির মস্কো অফিসসহ দেশের বিভিন্ন স্থান থেকে ২৭ জনকে আটক করেছে পুলিশ। এই খবরের প্রতিক্রিয়ায় নাভানলি বলেছেন, অভিযান ও আটকের ঘটনা বিক্ষোভকে আরো বেশি গুরুত্বপূর্ণ করে তুলবে।

নাভানলি বলেছেন, ‘এই ঘটনা যে কাউকেই রাগান্বিত করবে এবং তাকে বুঝতে সাহায্য করবে, বিক্ষোভ করা প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘আপনারা বিক্ষোভ প্রদর্শন করুন- তা যদি না করেন, তাহলে পরে নিজেদের ক্ষমা করতে পারবেন না।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

Walton
 
   
Marcel