ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চলচ্চিত্রকার, গীতিকার কাজী আজীজ আর নেই

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ৩০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলচ্চিত্রকার, গীতিকার কাজী আজীজ আর নেই

বিনোদন ডেস্ক : না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত চিত্রনাট্যকার, চিত্রপরিচালক ও গীতিকার কাজী আজীজ আহম্মদ (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

আজ মঙ্গলবার সকাল ৯টায় শেরপুরে তার বড় মেয়ে কাজী বন্যা আহম্মদের বাড়িতে বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কাজী আজীজ আহম্মদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

দীর্ঘদিন ধরে রাজধানীর গেণ্ডারিয়ায় বসবাস করছিলেন এ চলচ্চিত্রকার। ঢাকায় নামাজে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে কাজী আজীজকে দাফন করা হবে।  তার মরদেহ ঢাকায় আনা হচ্ছে বলে জানা গেছে।

মুশফিকুর রহমান গুলজার রাইজিংবিডিকে বলেন, ‘কখন কাজী আজীজ সাহেবের মরদেহ ঢাকায় পৌঁছাবে তা এখনো সঠিকভাবে জানতে পারিনি। আমরা কাজী আজীজ সাহেবের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছি, পরে বিস্তারিত জানাতে পারব।’

‘ওরা ১১ জন’ চলচ্চিত্রের চিত্রনাট্যকার কাজী আজীজ। জীবদ্দশায় বহু চলচ্চিত্রের গল্প, চিত্রনাট্য ও গান লিখেছেন তিনি। ‘যে আগুনে পুড়ি’  চলচ্চিত্রের শ্রোতাপ্রিয় গান ‘চোখ যে মনের কথা বলে’। এ গানের গীতিকারও তিনি।

১৯৬২ সালে ‘দুই দিগন্ত’ চলচ্চিত্রে পরিচালক ওবায়দুল হকের সহকারী হিসেবে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা শুরু করেন কাজী আজীজ। পরবর্তীতে  ‘চোখের জলে’সহ দুটি চলচ্চিত্র পরিচালনা করেন তিনি।

‘উলঝান’, ‘যে আগুনে পুড়ি’, ‘ক খ গ ঘ ঙ’, ‘এরাও মানুষ’, ‘ওরা ১১ জন’, ‘সংগ্রাম’, ‘গুনাই বিবি’, ‘অনন্ত প্রেম’, ‘বাজিমাত’ ইত্যাদি সিনেমার কাহিনি, চিত্রনাট্য ও গান রচনা করে নন্দিত হন কাজী আজীজ আহম্মদ। ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন বর্ষীয়ান এই চলচ্চিত্রকার।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়