ঢাকা, মঙ্গলবার, ৭ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

‘তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা নয়’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-৩০ ৫:০০:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-৩০ ৭:৫৪:২০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা নয়, তাদেরকে যুদ্ধক্ষেত্রেই পরাজিত করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেছে আফগান সরকার। তালেবানদের সঙ্গে যে কেনো শান্তি আলোচনায় বসার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাখ্যান করার পর মঙ্গলবার আফগান সরকার এ ঘোষণা দিয়েছে।

গত সপ্তাহে কাবুলের একটি অভিজাত হোটেলে হামলা চালায় তালেবান। ওই ঘটনায় নিহত হয় ২২ জন, যাদের অধিকাংশই বিদেশি। এর রেশ কাটতে না কাটতেই শনিবার কাবুলের একটি পুলিশ চেকপোস্টের কাছে হামলা চালানো হয়। ওই ঘটনায় নিহত হয় শতাধিক ব্যক্তি। সোমবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প এসব হামলার নিন্দা জানান। এসময় তিনি বলেন, তালেবানদের সঙ্গে আলোচনায় বসতে যুক্তরাষ্ট্র এখন প্রস্তুত নয়। এসময় তিনি যুদ্ধক্ষেত্রে তালেবানদের পরাজিত করার ইঙ্গিত দেন। তবে মার্কিন সামরিক ও কূটনীতিক কর্তারা জানিয়েছেন, আফগানিস্তানে ট্রাম্প যে লোকবল ও সম্পদের অনুমোদন দিয়েছেন, তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে তা যথেষ্ঠ নয়।

মঙ্গলবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র শাহ হুসাইন মুর্তাজাউই বলেছেন, শনিবারের হামলায় ‘তালেবান সীমা অতিক্রম করেছে এবং তার শান্তির সুযোগ হাতছাড়া করেছে।’

তিনি বলেন, ‘আমাদেরকে যুদ্ধক্ষেত্রে শান্তি খুঁজতে হবে। তাদেরকে পরাজিত করা হবে।’



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton
 
   
Marcel