ঢাকা, বুধবার, ৭ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

প্যারিস হামলার সন্দেহভাজনকে বিচারের জন্য বেলজিয়ামে

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০৫ ৪:২৩:২৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৪:২৩:২৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে ২০১৫ সালে চালানো সন্ত্রাসী হামলার ঘটনায় একমাত্র জীবিত সন্দেহভাজন আসামি সালাহ আব্দে সালামকে বিচারের মুখোমুখি করতে বেলজিয়ামে নেওয়া হয়েছে। দুই মুখোশধারী পুলিশ কর্মকর্তা প্রহরা দিয়ে সোমবার তাকে আদালতে হাজির করে।

২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের একটি কনসাটর্ হল, স্টেডিয়াম, রেস্তোরাঁ, ক্যাফে ও বারে বন্দুক আত্মঘাতী হামলায় ১৩০ জন নিহত ও শতাধিক আহত হয়। এরপরই হামলায় জড়িত সন্দেহে আব্দে সালামের নাম জানায় পুলিশ। ইউরোপের মোস্ট ওয়ান্টেডের তালিকায় নাম চলে আসে সালামের। প্যারিস হামলার চার মাস পর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের পর তাকে গ্রেপ্তার করা হয়।

মরক্কান পিতামাতার সন্তান আব্দে সালামের জন্ম ব্রালেসসে। কিন্তু তিনি ফরাসি নাগরিক। এতদিন প্যারিসের কাছের একটি কারাগারে তিনি বন্দি ছিলেন। ব্রাসেলসে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের ঘটনায় দায়ের করা মামলার বিচারের জন্য সেখান থেকে সোমবার ভোররাতে তাকে বেলজিয়ামে নেওয়া হয়।

আদালতে তার পরিচয় নিশ্চিতের জন্য জিজ্ঞাসাবাদ করা হলে তিনি কোনো প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেছেন। সালাম বলেছেন, ‘আমি কোনো প্রশ্নের উত্তর দিতে চাই না।’ ২০১৬ সালের মার্চে গ্রেপ্তারের পরেও তদন্তকারীদের কোনো প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন সালাম।

বিচারক ম্যারি-ফ্রা্ন্স কেউটজেন জানিয়েছেন, বিচারচলাকালে সন্দেহভাজন আসামি তার ছবি বা ভিডিও করার ব্যাপারেও আপত্তি জানিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton