ঢাকা, শুক্রবার, ১১ ফাল্গুন ১৪২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

চিকিৎসাসেবার মানোন্নয়ন দাবিতে রাজশাহীতে বিক্ষোভ

তানজিমুল হক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-০৫ ৪:৩৮:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৪:৩৮:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাসেবার মানোন্নয়নের দাবি জানিয়েছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।

সোমবার বেলা ১১টায় নগরীর কোর্ট শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে নেতৃবৃন্দ এসব দাবি জানান। পরে নেতৃবৃন্দ রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাসেবার মানোন্নয়নের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।

এর আগে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি লিয়াকত আলী। অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মো. জামাত খান, রাজশাহী চেম্বারের পরিচালক হারুনার রশিদ, বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহান, অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, মোতাসিম বিল্লাহ, পরিবেশবিদ মিজানুর রহমান মিজান, আওয়ামী লীগ নেতা অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, বিভাগীয় শহর রাজশাহীতে কয়েক লাখ মানুষের বসবাস হলেও সরকারি আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। রাজশাহীর সরকারি হাসপাতাল, থানা হেল্থ কমপ্লেক্স থেকে শুরু করে তৃণমূল পর্যায় পর্যন্ত মানুষ চিকিৎসাসেবা ঠিকমতো পাচ্ছেন না। চিকিৎসার নামে প্রায়ই চিকিৎসকদের খারাপ আচরণের শিকার হন রোগীরা। এসব অবিলম্বে বন্ধ করে চিকিৎসাসেবার মানোন্নয়ন করার দাবি জানান বক্তারা।

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু, নবজাতকের মৃত্যু, রোগীর স্বজনদের সঙ্গে মারামারি- এমন ঘটনা এখন প্রায় ঘটছে রামেক হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে উল্লেখ করে বক্তারা বলেন, সরকার স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অনেক আন্তরিক হলেও কিছু চিকিৎসকের কারণে সরকারের সাফল্য ম্লান হচ্ছে।

বক্তারা বলেন, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের বহির্বিভাগেও চলছে ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টিভদের সিন্ডিকেটের দৌরাত্ম্য। বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা রোগিদের জরুরি সময়ে বিরক্ত করে রিপ্রেজেন্টিভরা। বক্তারা বলেন, সরকারি হাসপাতালে নরমাল ডেলিভারির জন্য খরচ হয় প্রায় ৩ হাজার টাকা এবং অস্ত্রোপচারের মাধ্যমে খরচ হয় সব মিলিয়ে ১২,৮০০ টাকা পর্যন্ত। বেসরকারি হাসপাতালে এই খরচ দাঁড়ায় প্রায় ২০ হাজার টাকা।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে এসব দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। পরে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।

স্মারকলিপিতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসকদের অবহেলা, চিকিৎসার নামে নৈরাজ্য ও অপচিকিৎসার বিবরণ তুলে ধরা হয়।



রাইজিংবিডি/রাজশাহী/৫ ফেব্রুয়ারি ২০১৮/তানজিমুল হক/মুশফিক

Walton
 
   
Marcel