ঢাকা, মঙ্গলবার, ৭ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

১৯৮২-এর পর সিরিয়ার বিরুদ্ধে ইসরায়েলের বড় হামলা

তানজিনা আফরিন ইভা : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১১ ১২:৪১:১৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১১ ৩:০০:৩৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গিবিমান ভূপাতিতের জবাবে সিরিয়ার বিরুদ্ধে ১৯৮২ সালের পর শনিবার সবচেয়ে বড় হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মারাত্মকভাবে ধ্বংস করে দেওয়ার দাবি করেছে দেশটি।

ইসরায়েলি বিমান বাহিনীর জ্যেষ্ঠ জেনারেল টমার বার বলেছেন, ১৯৮২ সালে লেবানন যুদ্ধের সময় সিরিয়ায় চালানো হামলার পর এবার ‘সবচেয়ে ভয়াবহ হামলা’ করা হয়েছে।

ইসরায়েল দাবি করেছে, তাদের সীমানায় ঢুকে পড়া একটি ইরানি ড্রোন তাড়া করার সময় সিরিয়া তাদের যুদ্ধবিমান এফ-১৬ ভূপাতিত করে। তবে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে প্যারাস্যুটযোগে দুই পাইলট লাফিয়ে পড়ে জীবন বাঁচান।

ইসরায়েল জানিয়েছে, এর জবাবে সিরিয়ায় দ্বিতীয় দফায় ইরানি ও সিরীয় সামরিক স্থাপনা ও অবস্থান লক্ষ করে অভিযান চালিয়েছে তারা। বিবিসির মধ্যপ্রাচ্যবিষয়ক প্রতিবেদক টম বেটম্যান জানিয়েছেন, সিরিয়ায় ইসরায়েলের হামলা আকস্মিক কোনো ঘটনা নয়। তবে ইসরায়েলের যুদ্ধবিমান ধ্বংস হওয়ার ঘটনা উত্তেজনায় নুতন ঘি ঢেলেছে।

শনিবার শেষ ভাগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সামরিক প্রধানদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন। তিনি বলেছেন, ‘ইসরায়েল শান্তি চায়, কিন্তু তারা নিজেদের রক্ষা করবে। আমাদের বিরুদ্ধে যেকোনো হামলা বা সিরিয়ায় আমাদের বিরুদ্ধে ইরানের প্রতিষ্ঠা পাওয়ার যেকোনো পদক্ষেপ থেকে আমরা নিজেদের রক্ষা করব।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/ইভা/রাপা

Walton
 
   
Marcel