ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:
যৌন হয়রানি

ওয়েনস্টেইনের কোম্পানির নামে মামলা

তানজিনা আফরিন ইভা : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১২ ১১:০৫:৩৩ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১২ ১২:৩৭:২৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : অস্কারজয়ী প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের কোম্পানি ওয়েনস্টেইনের বিরুদ্ধে মামলা করেছে নিউ ইয়র্কের আইনজীবীরা। ওই কোম্পানি তার কর্মীদের হয়রানি থেকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে- এই অভিযোগে মামলা করা হয়।

প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হয়রানির অভিযোগ রয়েছে। মামলায় অভিযোগ করা হয়েছে, হার্ভে ওয়েনস্টেইন নারী কর্মীদের যৌন হয়রানি করেছেন এবং তাদের হত্যার হুমকিও দিয়েছেন। হার্ভে ওয়েনস্টেইনের এক আইনজীবী বলেন, ‘স্বচ্ছ তদন্ত’ হলে দেখা যাবে অনেক অভিযোগ ভিত্তিহীন ছিল। তবে এ বিষয়ে ওয়েনস্টেইন কোম্পানি কোনো মন্তব্য করেনি।

রোববার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডারম্যান বলেন, ওয়েনস্টেইন কোম্পানি, হার্ভে ওয়েনস্টেইন ও তার ভাই রবার্টের বিরুদ্ধে মামলা করা হয়েছে। স্টুডিওর সহ-প্রতিষ্ঠাতা রবার্ট।

হার্ভে ওয়েনস্টেইনের জন্য যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের জন্য ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ-স্টুডিওতে বছরব্যাপী নারীদের যৌন হয়রানি করেছেন। কোম্পানির জ্যেষ্ঠ নির্বাহীর বিরুদ্ধে কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হওয়ার অভিযোগ তোলা হয়েছে। চার মাস তদন্ত করে মামলায় বিভিন্ন অভিযোগ উল্লেখ করা হয়েছে। 

সেখানে হার্ভে ওয়েনস্টেইনের বিষয়ে বলা হয়েছে, তিনি কর্মীদের হত্যার হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি তোমাকে খুন করব’ অথবা, ‘আমি তোমার পরিবারকে শেষ করব।’  সেখানে আরো বলা হয়েছে, তার অসৎ ইচ্ছা পূরণ করায় কোনো কোনো কর্মীকে পদোন্নতি দেওয়া হয়েছে। সেখানো আরো বলা হয়েছে, তার ড্রাইভারকে বলা হয়েছে, গাড়িতে সব সময় জন্মনিয়ন্ত্রকসামগ্রী রাখার জন্য।

এসব অভিযোগ অস্বীকার করে হার্ভে ওয়েনস্টেইনের আইনজীবী বেন ব্রাফম্যান বলেছেন, তার মক্কেলের আচরণে কোনো ভুল ছিল না। তিনি অপরাধ করেননি।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে নিউ ইয়র্ক টাইমসে হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে একটি প্রতিবেদন প্রকাশ করে। হলিউডের খ্যাতিমান তারকারা তার বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হয়রানির অভিযোগ আনেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/ইভা/রাপা

Walton Laptop
 
     
Walton