ঢাকা, মঙ্গলবার, ৯ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

দক্ষিণের প্রশংসা করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১৩ ৪:১০:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৩ ৪:৪৯:১৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার প্রতিনিধি দলকে ‘বিশেষ অগ্রাধিকার’ দেওয়ায় দক্ষিণ কোরিয়ার প্রশংসা করেছেন উত্তরের নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

শুক্রবার কিমের ছোট বোন কিম ইয়ো জংয়ের নেতৃত্বে উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধি দল অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়ায় যায়। সফর শেষে তারা উত্তরে ফিরে গেছেন।

কেসিএনএ জানিয়েছে, উষ্ণ পরিবেশে পুর্নমিলন ও সংলাপ কীভাবে আরো ‘প্রাণবন্ত করা’ যায় সে ব্যাপারে কর্মকর্তাদের ‘গুরুত্বপূর্ন নির্দেশনা’ দিয়েছেন কিম জং উন।

সংবাদ সংস্থাটি সদ্য উত্তর কোরিয়ায় ফিরে যাওয়া কিমের বোন ও দেশটির আলংকারিক রাষ্ট্রপ্রধান কিম ইয়ং ন্যামের সঙ্গে কিম জং উনের একটি গ্রুপ ছবি প্রকাশ করেছে। এতে দেখা গেছে, কিম জং উন তার বোন ও ন্যামের হাত ধরে রেখেছেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে যুক্তরাষ্ট্র রাজী আছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

অবশ্য এর আগে সোমবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে যে সব শর্ত রয়েছে সেগুলোর বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। প্রথমে দক্ষিণ কোরিয়া ও পরে যুক্তরাষ্ট্র সরাসরি উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার টেবিলে বসবে।

উত্তর কোরিয়ার উদ্দেশে তিনি বলেছেন, ‘আপনারা যদি আলোচনা করতে চান, তাহলে আমরাও আলোচনায় বসব।’



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC