ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইসরায়েলে পোল্যান্ডের দূতাবাসে নাৎসি চিহ্ন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসরায়েলে পোল্যান্ডের দূতাবাসে নাৎসি চিহ্ন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের রাজধানী তেল আবিবে পোল্যান্ড দূতাবাসের মূল ফটকে নাৎসিবাদের সোয়াস্তিকা চিহ্ন এঁকে গেছে কে বা কারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিরাও হলোকাস্ট (ইহুদি নিধন) সংঘটনকারীদের মধ্যে ছিল বলে পোল্যান্ডের প্রধানমন্ত্রী মন্তব্য করার একদিন পর এ ঘটনা ঘটলো।

বিবিসি জানিয়েছে,  রোববার ফটকে সোয়াস্তিকা চিহ্ন ও পোল্যান্ড বিরোধী চিহ্ন কে বা কারা মার্কার কলম দিয়ে এঁকে দিয়ে যায়। দূতাবাসের বুলেটিন বোর্ডেও এসব চিহ্ন ও ‘হত্যাকারী’ শব্দটি লেখা ছিল। দূতাবাসের এ ঘটনায় কেউ দায় স্বীকার করেনি। তবে এ ঘটনায় তদন্ত কমিটি করেছে ইসরায়েলি পুলিশ।

সম্প্রতি নাৎসিদের সহযোগিতার অভিযোগে পোল্যান্ডের কোনো নাগরিক বা অঞ্চলকে অভিযুক্ত করা যাবে না উল্লেখ করে দেশটিতে একটি আইন পাশ হয়। ইসরায়েল এই আইনের তীব্র সমালোচনা করে আসছে। এর জের ধরে শনিবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী ম্যাতিউসজ মোরাউইকি মিউনিখে নিরাপত্তা সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে বলেন, ‘প্রথমেই এই জিনিসটি বোঝা গুরুত্বপূর্ণ যে, হলোকাস্টে কোনো পোলিশ সংঘটনকারী ছিল এটা বলা দণ্ডনীয় নয়, অপরাধ হিসেবে বিবেচনার নয়। কেবল জার্মানরাই নয়, ইহুদি, রাশিয়া ও ইউক্রেনীয় সংঘটনকারীরাও ছিল।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়