ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ধনীর তুলনায় দরিদ্র দেশে নবজাতকের মৃত্যু ঝুঁকি ৫০ গুণ বেশি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ২০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধনীর তুলনায় দরিদ্র দেশে নবজাতকের মৃত্যু ঝুঁকি ৫০ গুণ বেশি

আন্তর্জাতিক ডেস্ক : দরিদ্র দেশগুলোতে জন্ম নেওয়া নবজাতকের মৃত্যু ঝুঁকি ধনী দেশগুলোর তুলনায় ৫০ গুণ বেশি। এসব দেশে প্রতিবছর ২৬ লাখ শিশু জন্মের প্রথম মাসেই মারা যায়। নবজাতকের মৃত্যু ঝুঁকির এই চিত্রটি সবচেয়ে ভয়াবহ আফ্রিকায়। মঙ্গলবার জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর জানিয়েছেন, গত ২৫ বছরে বয়স্ক শিশুস্বাস্থ্যে বেশ সাফল্য দেখা গেছে।

তবে তিনি বলেন, ‘আমরা এক মাসের কম বয়সী শিশু মৃত্যু রোধে একই ধরণের সাফল্য পাইনি। এসব মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য, পরিষ্কারভাবেই আমরা বিশ্বে দরিদ্র শিশুদের বেলায় ব্যর্থ হচ্ছি।’

প্রতিবেদনে বলা হয়েছে, ৮০ শতাংশেরও বেশি নবজাতকের মৃত্যু প্রতিরোধযোগ্য।‘প্রশিক্ষিত ধাত্রীর পাশাপাশি নিরাপদ পানি, জীবাণুনাশক, জন্মের প্রথম ঘন্টাতেই মায়ের বুকে দুধ পান, মায়ের দেহের স্পর্শ ও স্বাস্থ্যকর খাবারের মতো প্রমানিত সমাধানগুলোর মাধ্যমে এসব মৃত্যু প্রতিরোধ করা যায়। তবে দরিদ্র দেশগুলোর প্রধান সমস্যা হচ্ছে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী ও ধাত্রীর অভাব।

ধনী দেশ নরওয়ের প্রতি ১০ হাজার লোকের জন্য ১৮জন চিকিৎসক রয়েছে। অথচ একই সংখ্যক লোকের জন্য সোমালিয়াতে রয়েছে স্রেফ একজন চিকিৎসক।

ধনী ও দরিদ্র দেশগুলোর শিশু মৃত্যু ঝুঁকির চিত্রটি সম্পূর্ণ বিপরীত। পাকিস্তানে নবজাতকের মৃত্যুর হার সবচেয়ে ভয়াবহ। দেশটিতে জন্ম নেওয়া ২২ শিশুর মধ্যে একজন মৃত্যুঝুঁকিতে থাকে। অথচ জাপানের ১ হাজার ১১১ নবজাতকের মধ্যে একজনের মৃত্যুঝুঁকি রয়েছে।

নবজাতক মৃত্যুঝুঁকি সবচেয়ে বেশি ১০টি দেশের মধ্যে আটটিই আফ্রিকার সাব-সাহারায় অবস্থিত। এগুলো হচ্ছে, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, সোমালিয়া, লিসথো, গিনি-বিসাউ , দক্ষিণ সুদান, আইভরি কোস্ট, মালি ও চাদ। দারিদ্রতা, সংঘাত ও দুর্বল প্রতিষ্ঠানের কারণে এই দেশগুলোতে গর্ভবতী নারীরা প্রসবকালে অনেক কম সুবিধাই পেয়ে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়