ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

স্কুলে গুলি ঠেকাতে শিক্ষকদের অস্ত্র দেওয়ার প্রস্তাব ট্রাম্পের

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কুলে গুলি ঠেকাতে শিক্ষকদের অস্ত্র দেওয়ার প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে স্কুলে ঢুকে গুলি করে হত্যার ঘটনা বন্ধে শিক্ষকদের হাতে অস্ত্র দেওয়ার প্রস্তাব করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, শিক্ষকের হাতে অস্ত্র থাকলে দ্রুত তারা এ ধরনের হামলা প্রতিহত করতে পারবেন। এছাড়া যারা অস্ত্র ক্রয় করেন তাদের অতীত ইতিহাস আরও ভালোভাবে খতিয়ে দেখার যে দাবি উঠেছে, তার প্রতিও সমর্থন জানিয়েছেন ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, ফ্লোরিডার একটি স্কুলে গুলিতে ১৭ জন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে জোর দাবি ওঠার পর বুধবার ট্রাম্প এমন প্রস্তাব দিলেন।

ফ্লোরিডার মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে গত ১৪ ফেব্রুয়ারি গুলির ঘটনা ঘটে। ছুটির আগে আগে ১৯ বছরের এক তরুণ একটি রাইফেল নিয়ে স্কুলে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায়।  এতে যে ১৭ জন নিহত হয় তাদের  মধ্যে ১৪ জনই ছিল বিভিন্ন বয়সের শিক্ষার্থী।

বুধবার হোয়াইট হাউজে ওই স্কুলের এক দল শিক্ষার্থী ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে এল তিনি তাদের বলেন, ‘আমরা খুব কঠোরভাবে অস্ত্র ক্রেতাদের অতীত ইতিহাস  পরীক্ষা করে দেখব। তাদের মানসিক স্বাস্থ্যের ওপরও গুরুত্ব দেওয়া হবে।’

প্রসঙ্গত,  যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে কলেজ ক্যাম্পাসে অস্ত্র বহনের বৈধতা রয়েছে। কিন্তু  ফ্লোরিডার আইনে সে সুযোগ নেই। হোয়াইট হাউজে ডগলাস হাই স্কুলের প্রায় ৪০ শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক ট্রাম্পের সঙ্গে দেখা করে এই অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত আইন সংস্কারের দাবি জানান।

 


এসময় হামলাকারীরা কাপুরুষ উল্লেখ করে ট্রাম্প বলেন,  ‘স্কুল  হচ্ছে  অস্ত্রমুক্ত এলাকা। আর এটাই হামলাকারীদের উৎসাহিত করে। তারা মনে করে, যেহেতু কারো হাতে অস্ত্র নেই, ভেতরে ঢুকে গুলি করলেই হয়।’

তিনি আরো বলেন, ‘বিষয়টি যদিও বিতর্কিত। কিন্তু একজন শিক্ষকের কাছে যদি লুকানো একটি অস্ত্র থাকে এবং তাকে যদি প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে ওই স্থান আর অস্ত্রমুক্ত এলাকা হিসেবের থাকবে না।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়