ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পূর্ব গৌতায় ৩০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পূর্ব গৌতায় ৩০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার পূর্ব গৌতায় ৩০ দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শনিবার পরিষদের সব সদস্যের সম্মতিতে নিরাপদে ত্রাণ সহায়তা পৌঁছানো এবং অসুস্থ ও আহতদের সরিয়ে নিতে এ প্রস্তাব অনুমোদন করা হয়।

তবে প্রস্তাবের আওতায় কয়েকটি জঙ্গিগোষ্ঠী ও তাদের সহযোগীদের রাখা হয়নি। এর ফলে যুদ্ধবিরতি কতটুকু কার্যকর হবে তা নিয়ে পর্যবেক্ষকরা সন্দেহ পোষণ করছেন।

গত সপ্তাহ থেকে রাজধানী দামেস্কের নিকটবর্তী বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি পূর্ব গৌতায় সরকারি বাহিনী টানা বোমা হামলা চালিয়ে যাচ্ছে। রোববার থেকে চালানো হামলায় প্রায় ৫০০ লোক নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। একই সময়ে দামেস্কে বিদ্রোহীদের গোলাবর্ষণে ১৬ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। যুদ্ধবিরতির জন্য বৃহস্পতিবার থেকে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব আনার চেষ্টা চললেও স্থায়ী সদস্য দেশগুলো একমত না হওয়ায় দেরি হচ্ছিল। শনিবার নিউ ইয়র্কে নিরাপত্তা পরিষদের ভোটের পরও ওই এলাকায় বিমান হামলা অব্যাহত ছিল বলে সেখানে থাকা ত্রাণকর্মীরা জানিয়েছেন।

প্রস্তাবের খসড়ায় কেবল মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস), আল- কায়েদা ও নুসরা ফ্রন্টকে যুদ্ধবিরতির বাইরে রাখার কথা বলা হয়েছে। তবে রাশিয়া এর সঙ্গে জঙ্গিদের ‘সহায়ক গোষ্ঠীগুলোকেও’ অন্তর্ভুক্তির দাবি জানায়। চূড়ান্ত প্রস্তাবে জঙ্গি গোষ্ঠীগুলোর সহযোগী ‘ব্যক্তি, গোষ্ঠী, প্রতিষ্ঠান ও সম্পদ’কে সুনির্দিষ্ট করে এসবের ওপর হামলাকেও যুদ্ধবিরতির আওতার বাইরে রাখা হয়।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি যুদ্ধবিরতি প্রস্তাব দ্রুত কার্যকরের আহ্বান জানিয়েছেন। তবে আসাদবাহিনী এ প্রস্তাব মানবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি।

‘মধ্যস্থতা দীর্ঘায়িত’ করার জন্য রাশিয়াকে দায়ী করে তিনি বলেছেন, ‘প্রস্তাব অনুমোদনে তিন দিন লেগেছে, এর মধ্যেই বোমা ও গুলিবর্ষণে অনেক মা তার সন্তানকে হারিয়েছেন।’



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়