ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আইনস্টাইনের চেয়ে বেদকে গুরুত্ব দিতেন হকিং!

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইনস্টাইনের চেয়ে বেদকে গুরুত্ব দিতেন হকিং!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেন্দ্রীয় বিজ্ঞান-প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছেন, সদ্য প্রয়াত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং আইনস্টাইনের চেয়ে বেদকে বেশি গুরুত্ব দিতেন।

শনিবার জাতীয় বিজ্ঞান কংগ্রেসে তিনি এ কথা বলেছেন।

মন্ত্রীর দাবি, হকিং বলেছিলেন, বেদের তত্ত্বগুলি সম্ভবত আইনস্টাইনের বিখ্যাত ‘e=mc2’ সূত্রটির চেয়েও উন্নত।

অনুষ্ঠান শেষে হর্ষ তার ওই মন্তব্যের জন্য সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের মুখে পড়েন। এক, কবে কোথায় এমন কথা বলেছিলেন হকিং? দুই, যদি বলে থাকেন, তার বৈজ্ঞানিক কোনও ভিত্তি আছে কি? মন্ত্রী এ সবের জবাব এড়িয়ে দায় ঠেলেছেন সাংবাদিকদের দিকেই। তার বক্তব্য, ‘যা বলার প্রকাশ্য মঞ্চেই বলেছি। আপনারাই খুঁজে দেখুন। না পেলে দিল্লিতে আমার কাছে আসবেন।’

হকিং এমনটা বলেছিলেন, তার কোনও নির্ভরযোগ্য প্রমাণও মিলছে না প্রাথমিক অনুসন্ধানে। ইন্টারনেটে খুঁজলে হকিং ও বেদ নিয়ে যে কয়েকটি লিঙ্ক পাওয়া যাচ্ছে, সেগুলি বেদচর্চার বিভিন্ন ওয়েবসাইট। এর একটির দাবি, তারা কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও শিল্প গবেষণা দফতরের স্বীকৃত সংস্থা। সেগুলিতেও সরাসরি হকিং ও কথা বলেছেন, তার উল্লেখ মেলেনি।

হকিং বরং ২০০১ সালে নয়াদিল্লিতে আইনস্টাইন স্মারক বক্তৃতায় মনে করিয়ে দিয়েছিলেন, পরীক্ষা দ্বারা প্রমাণিত নয় বলেই বেশির ভাগ বিজ্ঞানী জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করেন না। এটা ঘটনা পরীক্ষা দ্বারা এখনও প্রমাণিত নয় হকিংয়ের কিছু তত্ত্বও। তবে বেদের ধারণাগুলির সত্যাসত্য প্রচলিত বিজ্ঞানের পরীক্ষা দ্বারা প্রমাণিত নয় বলেই সেগুলিকে ভুল মনে করার যুক্তি নেই বলে মনে করেন দেশের অনেক বেদ বিশেষজ্ঞ। জাতীয় কংগ্রেসে এমন বিশ্বাসের প্রকাশও তাই নতুন নয়। এর আগে ২০১৫ সালের বিজ্ঞান কংগ্রেসে বলা হয়েছিল, এখনকার বিমান আবিষ্কার হওয়ার বহু আগে বৈদিক শাস্ত্রেই আধুনিক বিমান (পুষ্পক রথ)-এর কথা বলা হয়েছিল।

বিজ্ঞানী ও ইতিহাসবিদদের অনেকে মনে করছেন, হকিং এমন কোনও কথা বলেছিলেন বলে তাদের মনে হয় না। আইনস্টাইনের সূত্রটি ভর ও শক্তির সম্পর্ক নিয়ে। টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের ময়ঙ্ক বাহিয়ার বক্তব্য, ‘দর্শনে শক্তি থেকে কিছু সৃষ্টির ধারণা থাকলেও তা বৈজ্ঞানিক কোনও তত্ত্বের বিষয় নয়। বিজ্ঞানের চেয়ে উন্নত বলে মনে করার প্রশ্নই ওঠে না।’

সূত্র : আনন্দবাজার




রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়