ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গা সংকট সমাধানে আসিয়ান নেতাদের সহযোগিতা চাইলেন সু চি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা সংকট সমাধানে আসিয়ান নেতাদের সহযোগিতা চাইলেন সু চি

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের জন্য মানবিক ত্রাণ ও এই সংকট থেকে উত্তরণের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সহযোগিতা চেয়েছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রি ও স্টেট কাউন্সিলর অং সান সু চি। অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-আসিয়ান সম্মেলনে তিনি এ সহযোগিতা চেয়েছেন বলে রোববার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানিয়েছেন।

টার্নবুল বলেছেন, অং সান সু চি মানবিক ও সামর্থ্য বিনির্মানের দৃষ্টিভঙ্গিতে আসিয়ান ও অন্যান্য দেশগুলোর কাছ থেকে সহযোগিতা চেয়েছেন। প্রত্যেকেই এই দুর্ভোগের অবসান চাইছে।’

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্ভোগ ও ওই অঞ্চলে তাদের বাস্তুচ্যুতি কারণে রাখাইন রাজ্য ও মিয়ানমারের পরিস্থিতি আর সম্পূর্র্ণভাবে অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচিত হতে পারে না। কারণ এটি এই অঞ্চলে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি বাড়াচ্ছে।’ হাজার হাজার লোক রাখাইন ও সীমান্ত এলাকায় ভয়াবহ পরিস্থিতে রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘সংঘাত ও বাস্তুচ্যুতির কারেণ যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে প্রত্যেকেই তার অবসান চাইছে। সংঘাতের কারণে যে মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে তার শান্তিপূর্ণ ও দ্রুত সমাধানকে সমর্থণ দেওয়াই আমাদের উদ্দেশ্য।’

গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাদের হাত থেকে প্রাণে বাঁচতে এ পর্যন্ত প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র একে জাতিগত নিধন বলে অভিহিত করেছে। তবে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দলের নেত্রি সু চি এ বিষয়ে প্রায় নিশ্চুপ ভূমিকা পালন করছেন।

সংঘাত শুরু হওয়ার পর থেকে আসিয়ান দেশগুলো বিষয়টিকে মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় বিবেচনা করে তাতে হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে শনিবার মালয়েশিয়ার প্রেসিডেন্ট নাজিব রাজাক বলেছেন, রোহিঙ্গাদের ওপর যে নিপীড়ন চলছে তা আন্তর্জাতিক উদ্বেগের বিষয়।




রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়