ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পশুখাদ্য কেলেঙ্কারি: চতুর্থ মামলায়ও দোষী সাব্যস্ত লালু

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পশুখাদ্য কেলেঙ্কারি: চতুর্থ মামলায়ও দোষী সাব্যস্ত লালু

আন্তর্জাতিক ডেস্ক : পশুখাদ্য কেলেঙ্কারির চতুর্থ মামলায়ও দোষী সাব্যস্ত হয়েছেন ভারতের বিহার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। সোমবার লালুকে দোষী সাব্যস্ত করেছে রাঁচীর একটি আদালত। বিহারের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রও এই মামলায় অভিযুক্ত ছিলেন। কিন্তু আদালত তাকে মুক্তি দিয়েছে।

লালুপ্রসাদ যাদব অবিভক্ত বিহারের (বর্তমান ঝাড়খণ্ডও যার অন্তর্ভুক্ত ছিল) মুখ্যমন্ত্রী থাকাকালীন পশুখাদ্য কেলেঙ্কারির অভিযোগ সামনে এসেছিল। বিভিন্ন ট্রেজারি থেকে কোটি কোটি টাকা তছরুপের অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।

সোমবার যে মামলাটিতে লালু দোষী সাব্যস্ত হলেন, সেটি দুমকা ট্রেজারির মামলা। ১৯৯৫-৯৬ সালে পশুখাদ্য সরবরাহের নামে দুমকা ট্রেজারি থেকে ৩ কোটি ১৩ লক্ষ কাটা তছরুপ করা হয় বলে অভিযোগ ওঠে। অবিভক্ত বিহারের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ছাড়াও আরও ৩০ জন অভিযুক্ত ছিলেন এই মামলায়।

পশুখাদ্য কেলেঙ্কারির প্রথম মামলাটিতে আরজেডির নেতা দোষী সাব্যস্ত হন ২০১৩ সালে। তার পাচ বছরের কারাদণ্ড হয়। ২০১৭ সালের ডিসেম্বর থেকে পশুখাদ্য কেলেঙ্কারির অন্যান্য মামলার রায়ও ঘোষিত হচ্ছে একে একে।

২০১৭ সালের ২৩ ডিসেম্বর দেওঘর ট্রেজারি মামলার রায় ঘোষিত হয়। তাতে লালু দোষী সাব্যস্ত হন, সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়। গত জানুয়ারিতে লালু চাইবাসা ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত হন। এতে আরও পাঁচ বছরের কারাদণ্ড হয়। সোমবার, দুমকা ট্রেজারি মামলায় চতুর্থবার লালু দোষী সাব্যস্ত হলেন।

পশুখাদ্য কেলেঙ্কারির আরও দু’টি মামলা এখনও বিচারাধীন। একটির বিচার চলছে পটনায়, অন্যটির রাঁচীতে। বিজেপি সরকার সিবিআই-কে কাজে লাগিয়ে তার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করছে বলে লালু অভিযোগ করেছেন।

সূত্র : এনডিটিভি ও আনন্দবাজার অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়