ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যক্ষ্মা নির্মূলে ওষুধের মতো কার্যকর দারিদ্র দূরীকরণ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ২৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যক্ষ্মা নির্মূলে ওষুধের মতো কার্যকর দারিদ্র দূরীকরণ

আন্তর্জাতিক ডেস্ক : যক্ষ্মা নির্মূলে ওষুধ ও টিকার মতোই দারিদ্র দূরীকরণ কর্মসূচি কার্যকর। শনিবার বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো বলা হয়েছে, চরম দরিদ্রতা নির্মূলের মাধ্যমে ২০৩৫ সালের মধ্যে বিশ্বে যক্ষ্মা আক্রান্তের হার ৮৪ শতাংশ কমিয়ে আনা সম্ভব হবে। বিশ্বজুড়ে ১৯২টি দেশে যক্ষ্মা আক্রান্ত ও চিকিৎসা সংক্রান্ত তথ্যের ওপর ভিত্তি করে নয়জন গবেষক ও নীতি নির্ধারক এই গবেষণাটি পরিচালনা করেছেন।

ল্যাঞ্চেট গ্লোবাল হেলথ সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনটিতে প্রতিদিন ১ দশমিক ৯০ ডলারের নিচে আয় করে এমন লোকজন এবং প্রতিটি দেশে পরিচালিত বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের তুলনা করা হয়েছে। গবেষকরা এরপর বিষয়টি বর্তমানে যক্ষ্মা আক্রান্তের হারের সঙ্গে একে সংশ্লিষ্ট করেছেন এবং আগামী ২০ বছর পর এর প্রতিক্রিয়া কী হবে সেটি ব্যাখ্যা করেছেন।

এতে দেখা গেছে, যক্ষ্মায় মৃত্যুর ৯৫ শতাংশ ঘটনা ঘটে নিম্ম ও মধ্যম আয়ের দেশগুলোতে। সেই সুবাদে দারিদ্রতার সঙ্গে যক্ষ্মার সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের গবেষক ড্যানিয়েল কার্টার বলেন, ‘প্রতিরোধক ব্যবস্থার যে অনেক বেশি প্রভাব আছে তা দেখাতে এই গবেষণা গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, ‘যক্ষ্মা রোগীদের বিষয়টি নিয়ে আমরা তখনই ভাবি যখন তারা অসুস্থ হয়ে পড়ে। কিন্তু যক্ষ্মা নির্মূলে এটাই যথেষ্ট নয়। এই রোগটি প্রতিরোধে ওষুধ ও টিকার মতো দারিদ্র দূরীকরণও কার্যকর হতে পারে।’



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়