ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত মোকাবেলায় প্রস্তুত ইরান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত মোকাবেলায় প্রস্তুত ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্রের ‘প্রত্যাশিত ও অপ্রত্যাশিত’সিদ্ধান্তের মোকাবেলায় তার দেশের আনবিক সংস্থা সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। পরমাণু সমঝোতা বাতিল করে দেওয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি পরিপ্রেক্ষিতে শনিবার তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

ইরানি প্রেসিডেন্ট বলেন, ‘যে পদক্ষেপ তারা আশা করছে অথবা যে পদক্ষেপ তারা প্রত্যাশা করছে না তার জবাব দিতে আমাদের আণবিক সংস্থা সম্পূর্ণ প্রস্তুত।’ তবে এই প্রস্ততি কী রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে তার বিস্তারিত বলেননি রুহানি।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরানের বৈদেশিক মুদ্রা বাজারে নেতিবাচক প্রভাব পড়বে না বলেও আশ্বস্ত করেছেন রুহানি।

তিনি বলেছেন, ‘১২ মে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে এটা প্ররিরোধমূলক ব্যবস্থা। তারা বাজারে (বৈদেশিক মুদ্রা) সম্পূর্ণ বিশৃঙ্খলা আশা করছে। আমি জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি, শত্রুর পরিকল্পনা নস্যাত হয়ে গেছে এবং পারমাণবিক সমঝোতা চুক্তি কার্যকর থাকুক বা নাই থাকুক তাতে আমাদের ওপর কোনো প্রতিক্রিয়া পড়বে না।’

ওয়াশিংটন এ সমঝোতা থেকে বেরিয়ে গেলে তেহরানের পক্ষ থেকে তৎক্ষণাৎভাবে উপযুক্ত জবাব দেয়া হবে বলেও জানান রুহানি।

এর আগে গত জানুয়ারিতে ট্রাম্প যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পরমাণু সমঝোতা চুক্তি তারা সংশোধন না করলে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বের হয়ে যাবে। আগামী ১২ মে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অপসারণের মেয়াদ বাড়ানোর চুক্তিতে ট্রাম্পের স্বাক্ষর করার কথা। যুক্তরাষ্ট্র ছাড়া পরমাণু সমঝোতা চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো একে যথার্থ বলে মত দিয়েছে। তাই ১২ মে ট্রাম্প চুক্তিটি নবায়নের জন্য স্বাক্ষর করবেন কিনা তাতে সংশয় থেকে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়