ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চোখে এসিড দেওয়ার দায়ে ৮ জনের কারাদণ্ড

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২৬ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চোখে এসিড দেওয়ার দায়ে ৮ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় ২৭ বছর পূর্বে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে খেজুর কাঁটা দিয়ে দুই ভাইয়ের চোখ খুচিয়ে এসিড ঢেলে দেওয়ার মামলায় আট আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে আদালত।

এর মধ্যে দুই আসামিকে ১০ বছর করে, অপর ছয় আসামিকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে চট্টগ্রামের ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ স্বজন কুমার সরকার। আজ বৃহস্পতিবার বিকেলে রায় ঘোষণা করেন তিনি।

১০ বছর কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- রাঙ্গুনিয়ার এক সময়ের দুর্ধর্ষ আইয়ুব বাহিনীর প্রধান আইয়ুব এবং রাঙ্গুনিয়ার পারুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. ইব্রাহীম। সাত বছর করে কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. সোলায়মান, আবদুল হক, ইউসুফ, জাফর, দুলা মিয়া ও গোলাম কাদের। একই মামলায় চারজনকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী লোকমান আহাম্মেদ জানান, ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি  উপজেলার মুক্তিযোদ্ধা আবদুস সোবহানের দুই সন্তান কবির আহমদ ও সবুর আহমদের চোখে খেজুর কাঁটা দিয়ে খুচিয়ে ও এসিড ঢেলে নৃশংস নির্যাতন চালায় দুর্ধর্ষ আইয়ুব বাহিনী।

এই ঘটনার বিচার চেয়ে মামলা করায় একই বছরের ৩০ অক্টোবর এসিড সন্ত্রাসের শিকার ছেলেদের বাবা মুক্তিযোদ্ধা সোবহানকে ধরে নিয়ে যায় আইয়ুব বাহিনী। ১২ দিন পর হাত, পা ও গলা বিচ্ছিন্ন লাশ পাওয়া যায় মুক্তিযোদ্ধা সোবহানের। মুক্তিযোদ্ধা সোবহান খুনের মামলায় ২১ জন আসামির মধ্যে সন্ত্রাসী আইয়ুবসহ ১৭ জনের যাবজ্জীন সাজা হয়। তবে সোবহানের দুই সন্তানের চোখ উৎপাটন করে এসিড দেওয়ার মামলা দুই যুগের বেশি সময় ধরে ঝুলে ছিল।

খেজুর কাঁটা দিয়ে চোখ খুচিয়ে এসিড ঢেলে দেওয়ার ঘটনায় আইয়ুব বাহিনীর আইয়ুবসহ ১৩ জনের বিরুদ্ধে ১৯৯৩ সালের ১৬ আগস্ট বিচার শুরু করে আদালত। সাজাপ্রাপ্ত আইয়ুবসহ আসামিরা বর্তমানে কারাগারে রয়েছে।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২৬ এপ্রিল ২০১৮/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়