ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চট্টগ্রামের হালিশহরে গণহারে জন্ডিসে আক্রান্ত

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামের হালিশহরে গণহারে জন্ডিসে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরীর হালিশহর এলাকার বাসিন্দারা গণহারে জন্ডিসে আক্রান্ত হচ্ছে।

গত এক সপ্তাহে এই এলাকায় দেড় শতাধিক মানুষ হেপাটাইটিস-ই (জন্ডিস) ভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগ এই এলাকায় ১২৮ জন জন্ডিস রোগী শনাক্ত করেছে। এদের মধ্যে ২৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী রাইজিংবিডিকে জানান, হালিশহর এলাকায় পানিবাহিত রোগ জন্ডিসের প্রাদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। ইতিমধ্যে ১২৮ জন জন্ডিসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। কী কারণে- জন্ডিসের প্রাদুর্ভাব হয়েছে তা অনুসন্ধানে কাজ করছে স্বাস্থ্য বিভাগ। হেপাটাইটিস-ই এবং জন্ডিস প্রতিরোধে প্রাথমিক করণীয় সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৫০ হাজার প্রচারপত্র বিলি করা হয়েছে।

ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, হালিশহরে জন্ডিসের কারণ অনুসন্ধানে প্রাথমিক লক্ষণ চোখ ও প্রস্রাব হলুদ হওয়া এমন ৮৩ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। এগুলো এখন ট্রফিক্যাল ইনফেকশন ডিজিজ ইনস্টিটিউটে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ঢাকা থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঁচ সদস্যের দল ৩১ জন রোগীর রক্তের নমুনা এবং হালিশহরে ওয়াসার প্রধান সরবরাহ পয়েন্ট নয়াবাজার, আই ব্লক এবং তিনটি বাসার ট্যাংক থেকে পানির নমুনা পরীক্ষার জন্য নিয়ে গেছে।

সিভিল সার্জন বলেন, জন্ডিসে গর্ভবতী নারীর ঝুঁকি বেশি, তাই যে কোনো হাসপাতালে কিংবা বিশেষজ্ঞ চিকিৎসকের চেম্বারে গর্ভবতী রোগীর জন্ডিসের লক্ষণ দেখা দিলে তা সিভিল সার্জন কার্যালয়ে জানানো জন্য অনুরোধ করা হয়েছে।




রাইজিংবিডি/চট্টগ্রাম/০৯ এপ্রিল ২০১৮/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়