ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

দুই সপ্তাহে পরমাণুকেন্দ্র ধ্বংসের ঘোষণা উত্তর কোরিয়ার

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৩ ১০:০২:৪৭ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৪ ৩:৩১:১৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া আগামী দু্ই সপ্তাহের মধ্যে তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র ধ্বংসের ঘোষণা দিযেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এ খবর জানানো হয়েছে।

রাষ্ট্রীয় কোরিয়া সেন্ট্রাল নিউজ এজন্সি (কেসিএনএ) শনিবার এক খবরে বলেছে, পাংগাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্র আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করে মে মাসের ২৩ থেকে ২৫ তারিখের মধ্যে ধ্বংস করা হবে। এই পদক্ষেপের মধ্যে রয়েছে ওই কেন্দ্রের সব গবেষণা ভবন, পর্যবেক্ষণ কেন্দ্র ও নিরাপত্তা চৌকি ধ্বংস করে দেওয়া।

কেসিএনএ তাদের প্রতিবেদনে বলে, ‘পরমাণু পরীক্ষা বন্ধ করা হয়েছে এটি নিশ্চিত করতে দ্য ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার উত্তরের পরমাণু পরীক্ষা কেন্দ্রের পরমাণু অস্ত্র ইনস্টিটিউট ও অন্যান্য সংশ্লিষ্ট ইনস্টিটিউটের কারিগরি পদক্ষেপ যাচাই-বাছাই করা হচ্ছে।’

সংবাদ সংস্থাটি জানায়, চীন, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ও সাংবাদিকদের এই পরমাণু কেন্দ্র ধ্বংস অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে।

গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছিলেন। উন আগামী মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সিঙ্গাপুরে বৈঠক করতে যাচ্ছেন।

তথ্য : আল জাজিরা ও বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৮/সাইফুল

Walton Laptop
 
     
Walton