ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অসুস্থতায় আবারো সময় চাইলেন বাচ্চু, ৩০ মে তলব

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪০, ১৫ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসুস্থতায় আবারো সময় চাইলেন বাচ্চু, ৩০ মে  তলব

নিজস্ব প্রতিবেদক : অসুস্থতার কারণ দেখিয়ে দুদকে হাজির না হয়ে আবারো দুই মাসের সময় চাইলেন বেসিক ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু।

দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে দুই মাস সময় না দিয়ে মঙ্গলবার সপ্তম বারের মতো ৩০ মে জিজ্ঞাসাবাদের জন্য ফের হাজির হওয়ার জন্য নোটিশ দিয়েছেন অনুসন্ধান কর্মকর্তা ও উপপরিচালক শামসুল আলম। একই সঙ্গে ওই সময় হাজির না হলে আইনি ব্যবস্থার কথা বলা হয়েছে দুদকের চিঠিতে।

এর আগে ৭ মে দুদকের প্রধান কার্যালয়ে অসুস্থতার কারণ দেখিয়ে দুই মাসের সময় চেয়ে চিঠি দিয়েছিলেন বাচ্চু।  এরপর ষষ্ঠ বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য আবদুল হাই বাচ্চুকে ১৫ মে হাজির হতে চিঠি দেওয়া হয়েছিল।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগসহ ঋণ কেলেঙ্কারির মামলার অনুসন্ধানে আবদুল হাই বাচ্চুকে তলব করে দুদক।

আব্দুল হাই বাচ্চুকে ব্যাংকের কেলেঙ্কারির অভিযোগে গত ৬ মার্চ চতুর্থ দফায় জিজ্ঞাসাবাদ করে দুদক। অন্যদিকে এবারসহ তিন বার তিনি অসুস্থতার কারণ দেখিয়ে দুদকে হাজির হননি।

প্রথম দুইবারের জিজ্ঞাসাবাদে শেষে অভিযোগে অস্বীকার করেন তিনি। গত ৮ জানুয়ারি তৃতীয় দফায়, ২০১৭ সালের ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ও ৪ ডিসেম্বর প্রথমবারের মতো জিজ্ঞাসাবাদ করা হয়।

প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা লোপাটের ঘটনায় ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিন দিনে টানা ৫৬টি মামলা করেন দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলায় আসামি করা হয় ১৫৬ জনকে। অনিয়মের মাধ্যমে ২ হাজার ৬৫ কোটি টাকা ঋণ দেওয়া হয় বলে মামলায় অভিযোগ করা হয়। এর মধ্যে রাজধানীর গুলশান শাখায় ১ হাজার ৩০০ কোটি টাকা, শান্তিনগর শাখায় ৩৮৭ কোটি টাকা, প্রধান শাখায় প্রায় ২৪৮ কোটি টাকা এবং দিলকুশা শাখায় ১৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। অভিযোগের বাকি অংশের অনুসন্ধান দুদকে চলমান।

মামলায় আসামিদের মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা আছেন ২৬ জন। বাকি ১৩০ আসামি ঋণগ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের মালিক ও সার্ভে প্রতিষ্ঠান। ব্যাংকার ও ঋণগ্রহীতাদের অনেকেই একাধিক মামলায় আসামি হয়েছেন। এর মধ্যে ব্যাংকের প্রাক্তন এমডি কাজী ফখরুল ইসলামকে আসামি করা হয়েছে ৪৮টি মামলায়। সম্প্রতি গ্রেপ্তার হওয়া ডিএমডি ফজলুস সোবহান ৪৭টি, কনক কুমার পুরকায়স্থ ২৩টি, মো. সেলিম আটটি, বরখাস্ত হওয়া ডিএমডি এ মোনায়েম খান ৩৫টি মামলার আসামি। তবে কোনো মামলায় ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুসহ পরিচালনা পর্ষদের কাউকে আসামি করা হয়নি। এছাড়া বেসিক ব্যাংক সংক্রান্ত বিষয়ে আরো চারটি মামলা করে দুদক।




রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়