ঢাকা, মঙ্গলবার, ৯ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

কারিগরির এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে চীন

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৬:২৮:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-৩০ ১০:২৫:২৩ এএম

সচিবালয় প্রতিবেদক : কারিগরি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্য এ খাতের এক হাজার শিক্ষককে চীন সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

বুধবার বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুও এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে তার অফিসকক্ষে সাক্ষাৎকালে এ কথা জানান।

সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। শিক্ষাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা অর্জনে চীন বাংলাদেশকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে। চীনে বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশুনা করছে। মানবৃদ্ধির লক্ষ্যে শিক্ষকরাও আধুনিক শিক্ষাদান পদ্ধতি ও প্রযুক্তির ওপর চীনে প্রশিক্ষণ নিচ্ছেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, চীন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করছে। বর্তমানে পাঁচশোর বেশি কারিগরি শিক্ষক পর্যায়ক্রমে চীনে প্রশিক্ষণ নিচ্ছেন।

তিনি বলেন, চীনের বৃত্তি নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা চীনে পড়াশুনা করছে। গত বছর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩৫০ জন শিক্ষার্থী কারিগরি বিষয়ে পড়াশুনা করতে চীনে গেছে।

কারিগরি শিক্ষা ক্ষেত্রে এ সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী চীনের সাথে বাংলাদেশের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সম্পর্কের উল্লেখ করে বলেন, দু’দেশের মধ্যে সার্বিক ক্ষেত্রে ব্যাপক সহযোগিতা রয়েছে। এ সহযোগিতা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে। শিক্ষাক্ষেত্রে সহযোগিতা আরো সম্প্রসারণের বিষয়ে শিক্ষামন্ত্রী ও চীনের রাষ্ট্রদূত একমত পোষণ করেন।

রাষ্ট্রদূত বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও সুদৃঢ় সম্পর্ক  রয়েছে। ভবিষ্যতে এ সহযোগিতা  ও কোলাবরেশন আরো সম্প্রসারিত  হবে।

তিনি বলেন, আগামী এক বছরে (চলতি বছরের জুলাই থেকে জুলাই ২০১৯) চীন বাংলাদেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

চীনা প্রতিনিধিদলে দূতাবাসের কালচারাল কাউন্সেলর মিজ সুন ইয়ান, এটাশে ঝা মিনগুয়েই এবং মিজ হু ঝাইং উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/হাসান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC