ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বকাপের ভেন্যু: ক্যাজান অ্যারেনা

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৩, ১৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপের ভেন্যু: ক্যাজান অ্যারেনা

শামীম পাটোয়ারী: ২০০৬ ফুটবল বিশ্বকাপের পর আবারও ইউরোপে ফিরেছে বিশ্বকাপ। সবশেষ জার্মানির পর এবার বিশ্বের জমজমাট ও বড় আসরের আয়োজক ইউরোপের আরেক দেশ রাশিয়া। দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা। হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মান করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন। ‘গ্রেটেস্ট শো অন আর্থে’-র ময়দানী লড়াই শুরুর আগে রাইজিংবিডির পাঠকদের জন্য রয়েছে রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যু বিবরন:
 



ক্যাজান অ্যারেনা

সামার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৩ এর প্রস্তুতির জন্য নির্মাণ করা হয়েছিল ক্যাজান অ্যারেনা স্টেডিয়ামটি। মস্কোর ৭০০ কিলোমিটার পূর্বে ক্যাজান অ্যারেনা। গতবার ফিফা কনফেডারেশন্স কাপের স্বাগতিক হয়েছিল ক্যাজান। রাশিয়া বিশ্বকাপের ছয়টি ম্যাচ হবে এখানে।
 


লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি ও ম্যানচেস্টার সিটির ক্লাব ইতিহাদ স্টেডিয়ামের মতো একই গঠনশৈলীতে তৈরি করা হয়েছে ক্যাজান ক্লাবটি। রুবিন ক্যাজানের ঘরের মাঠ এই ক্লাবটি। রাশিয়ার কাজাঙ্কা নদীর পাশে শাপলা ফুলের অনুরূতে তৈরি করা হয়েছে স্টেডিয়ামটিকে। ক্যাজানের মোট ধারণ ক্ষমতা ৪৫ হাজার।

ক্যাজান অ্যারেনা স্টেডিয়ামটির অবস্থান রাশিয়ার তাতারাস্টানে। স্টেডিয়ামটি নির্মাণে খরচ হয়েছে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার। ছয়টি ম্যাচের মধ্যে একটি শেষ ষোলোর ম্যাচ এবং একটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ হবে ক্যাজান অ্যারেনায়।
 


১৬ জুন ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে এই ভেন্যুটি বিশ্বকাপে নতুন ইতিহাস লেখবে। দৃষ্টিনন্দন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ‍ফুটবল প্রেমিদের হৃদয়ে জায়গা করে নেবে বলে বিশ্বাস আয়োজকদের।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়