ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ট্রাক্টর চেপে জার্মানি থেকে রাশিয়া

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাক্টর চেপে জার্মানি থেকে রাশিয়া

ক্রীড়া ডেস্ক: প্রিয় দলের খেলা বলে কথা। কোনোভাবেই তা বাদ দেওয়া যাবে না। বয়স, প্রতিকূলতা, সামর্থ্য সবকিছুকে পিছনে ফেললেন এক জার্মান সমর্থক।

হাবার্ট ওয়ার্থ, রাশিয়া বিশ্বকাপের আলোচিত নাম। না, কোনো খেলোয়াড় নন তিনি। সাদামাটা একজন সমর্থক। কিন্তু আলো কেড়ে নিয়েছেন তার ইচ্ছাশক্তির কারণে। টানা দশ দিন ভ্রমণ করে নিজে গ্রাম থেকে চলে যান বিশ্বকাপের দেশ রাশিয়ায়।

জার্মানি টু রাশিয়ায় তার সঙ্গী ছিল একটি ট্রাক্টর। হ্যাঁ পাঠক ঠিকই পড়ছেন। ট্রাক্টরে করে জার্মানি থেকে রাশিয়া গিয়েছেন হাবার্ট ওয়ার্থ। মস্কোতে পা রাখতে প্রায় এক হাজার মাইল পথ পাড়ি দেন।  মাঝে পোল্যান্ড এবং বেলারুশ সীমান্ত অতিক্রম  করেন। পথে জ্বালানি বাদে কোনো খরচ করতে না হয় সেজন্য ট্রাক্টরে পর্যাপ্ত খাবার নিয়ে নেন হাবার্ট। 


ঘণ্টায় প্রায় ৩০ কিলোমিটার পথ অতিক্রম করেছেন হাবার্ট।  তার সঙ্গী ছিল তার পোষা কুকুর। ট্রাক্টরটিকে দারুণভাবে সাজান এ জার্মান সমর্থক। ট্রাক্টরে নিজের জন্য একটা রুম, কুকুরের একটি ছোট্ট জায়গা, রান্নার জায়গা এবং একটি বাথরুম বসান। যখন খিদে লাগত রাস্তার পাশে দাঁড়িয়ে রান্না করে নিতেন। এরপর বিশ্রাম। এরপর আবার যাত্রা। এভাবেই দশ দিন কেটে যায় তার। আর পৌঁছে যান রাশিয়ায় প্রিয় দলকে অনুপ্রেরণা জোগাতে।

বিশ্বকাপের আগ মুহূর্তে হাবার্ট ওয়ার্থের নিঃস্বার্থ ফুটবল প্রেম এবং দলের প্রতি তার সমর্থন জার্মান দলকে বাড়তি প্রেরণাই দেবে তা বলার অপেক্ষা রাখে না।




রাইজিংবিডি/ঢাকা/৯ ‍জুন ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়