ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

২০১০ বিশ্বকাপ: ডাচদের হতাশায় ডুবিয়ে স্পেনের শিরোপা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ৯:১৪:২৬ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৩ ৩:২১:৩৫ পিএম
২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল স্পেন

আর মাত্র একদিনের অপেক্ষা! তার পরেই শুরু `গ্রেটেস্ট শো অন আর্থ`, বিশ্বকাপ ফুটবল। এক মাস সারা পৃথিবীকে এক সুরে বেঁধে রাখবে এই এক খেলা। সারা বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষ টিভির পর্দাতেই রোনালদো, মেসি, নেইমারদের পায়ের জাদুতে মগ্ন হবেন। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে এসে গেল ফুটবল বিশ্বকাপের মৌসুম। দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবলের মাসকট ‘জাভিবাকা’।

প্রায় শতবর্ষের কাছাকাছি চলে যাওয়া এই টুর্নামেন্টের শুরুটা হয়েছিল কীভাবে? ফুটবল বিশ্বকাপের ইতিহাসই বা কী ছিল? বিশ্বকাপের আগের আসরগুলো কেমন ছিল? রাশিয়া বিশ্বকাপের আগে এ প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে অনেকের মনে।


তাদের জন্য রাইজিংবিডি’র বিশেষ আয়োজন ‘‘ফিরে দেখা বিশ্বকাপ’’। ধারাবাহিকভাবে প্রচার করা হবে বিশ্বকাপের আগের ২০টি আসর। আজ প্রকাশ করা হলো ঊনবিংশ পর্ব :

২০১০ বিশ্বকাপ : ডাচরা কি ২০১০ বিশ্বকাপের থেকে বেশি কষ্ট অন্য কোনো আসরে পেয়েছিল?  দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নেদারল্যান্ডস ছিল অসাধারণ, অনন্য, অনবদ্য। পুরো টুর্নামেন্টে অসাধারণ ফুটবল খেলে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছিল। ‍ফাইনালেও তারা ছিল অপ্রতিদ্বন্দ্বী। কিন্তু সামান্য এক ভুলে শিরোপার আক্ষেপ নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের মিশন রানার্সআপ হয়ে শেষ করে নেদারল্যান্ডস। ম্যাচে ১১৬তম মিনিটে হঠাৎ ডি বক্সের ভেতরে আনমার্ক হয়ে যান আন্দ্রেস ইনিয়েস্তা। ডানপায়ে এক শট নিয়ে ডাচদের স্বপ্ন ভেঙে দেন ইনিয়েস্তা। ম্যাচের অন্তিম মুহুর্তে গোল হজমের পর শিরোপার আশা ছেড়ে দেন স্নাইডার, অ্যারিয়েন রোবেনরা। শেষ চার মিনিট খেলতেও পারেননি তারা। শিরোপা নির্ধারণী মঞ্চে মাত্র এক গোলে জিতে চ্যাম্পিয়ন স্পেন। অষ্টম দেশ হিসেবে বিশ্বকাপ জেতে স্পেন।

২০১০ বিশ্বকাপের অফিসিয়াল বল


বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রবাদ পুরুষ নেলসন ম্যান্ডেলার সম্মানে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নেন ফিফা’র প্রেসিডেন্ট সেপ ব্লাটার। জোহাসেনবার্গের ফাইনাল ম্যাচ মাঠে বসে উপভোগ করেন দক্ষিণ আফ্রিকার মহান নেতা ম্যান্ডেলা। দক্ষিণ আফ্রিকার নয়টি শহরের দশটি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজন করে আয়োজকরা। টুর্নামেন্ট বসে ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত। ৩২টি দল টুর্নামেন্টে অংশ নেয় যার বাছাই পর্ব শুরু হয় ২০০৭ সালের আগস্টে।

২০১০ বিশ্বকাপের অফিসিয়াল মাসকট


অঘটন আর চমক দিয়ে বিশ্বকাপ শুরু হয়েছিল। স্বাগতিক দল দক্ষিণ আফ্রিকা, ২০০৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইতালি, ২০০৬ বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স টুর্নামেন্টের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়। আর স্বাগতিক দল হিসেবে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ড গ্রুপ পর্বে কোনো ম্যাচ জিতেনি। তিনটি ম্যাচই ড্র করেছিল। তবুও বাদ পড়েছিল প্রথম পর্ব থেকে।

২০১০ বিশ্বকাপের মেডেল


টুর্নামেন্টে মোট ৬৪ ম্যাচ হয়েছিল। গোল হয়েছিল ১৪৫টি। ৫টি করে গোল করেছিলেন দিয়াগো ফোরলান, থমাস মুলার, ওয়েসলি স্নেইডার, ডেভিড ভিয়া। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন উরুগুয়ের দিয়াগো ফোরলান। সেরা গোলরক্ষক স্পেনের অধিনায়ক ক্যাসিয়াস।




রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC