ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাকিস্তান তালেবানের নতুন নেতা মেহসুদ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তান তালেবানের নতুন নেতা মেহসুদ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান তালেবান মুফতি নুর ওয়ালি মেহসুদকে তাদের নতুন নেতা হিসেবে নির্বাচন করেছে। রোববার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি আফগানিস্তানের কুনার প্রদেশে মার্কিন বিমান হামলায় নিহত হয় পাক তালেবান নেতা মোল্লা ফজলুল্লাহ। এই ফজলুল্লাহই শান্তিতে নোবলে জয়ী মালালা ইউসুফ জাইকে হত্যার নির্দেশ দিয়েছিল।

৩৯ বছরের নুর ওয়ালির জন্ম ১৯৭৮ সালে পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরস্তানে। তিনি পাকিস্তানের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করেছেন। ধারণা করা হয় মেহসুদ ‘ইনকিলাব-ই-মেহসুদ-সাউথ ওয়াজিরস্তান : ফারাঙ্গি রাজ’। এই বইটিতে তিনি প্রথমবারের মতো স্বীকার করেছেন, ২০০৭ সালে রাওয়ালাপিন্ডিতে তালেবানই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভু্ট্টোকে হত্যা করেছে। এছাড়া মেহসুদ স্বীকার করেছেন, দলীয় কর্মকাণ্ড পরিচালনায় অর্থ জোগানের জন্য গুম, অপহরণ ও হত্যার মতো কাজ করতো তালেবান।

পাকিস্তান তালেবানের মুখপাত্র মোহাম্মদ খুরাসানি জানিয়েছেন, তাদের নেতা নিহত হয়েছেন এবং তালেবানের শুরা কাউন্সিল তার উত্তরাধিকার নির্বাচন করেছে। আরেক তালেবান নেতা মুফতি হজরতুল্লাহকে মেহসুদের উপ-প্রধান হিসেবে নির্বাচন করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়